বাসে বমি বন্ধ করার উপায় ?

1.50K views
1

বাসে উঠলেই বমি বমি ভাব কেন এমন হয় ?

Ridoy Changed status to publish July 19, 2022
1

বাসে উঠলেই বমি বমি ভাব কেন হয়? জেনে নিন করণীয়
অনেকের কোথাও ঘুরতে যাওয়ার সময়, দীর্ঘক্ষণ বাসে-ট্রেনে যাতায়াতকালে, বমি বমি ভাব হয়ে থাকে। অনেকের মাথা ব্যথাও হয়।
হঠাৎ করে বমি হলে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে।
এই ভাবের কারণগুলোর মধ্যে আছে, অনেক বেশি গতির কারণে অসুস্থতা যাকে আবার মোশন সিকনেস বলে , মাইগ্রেইনের ব্যথা, শারীরিক অন্নান্য ব্যথা, অনেক বেশি ধূমপান, বদ হজমের সমস্যা ইত্যাদি।
বাসে বমি বন্ধ করার উপায় হলো-

১) লেবু: খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। এ ছাড়া এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি নুন মিশিয়ে পান করুন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দিবে।
২) লবঙ্গ: ১ চা চামচ লবঙ্গের গুঁড়ো ১ কাপ পানিতে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি পান করুন। আপনার যদি এর স্বাদ কটু লাগে তবে এর সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এ ছাড়া ১-২ টি লবঙ্গ কিছু ক্ষণ চিবিয়ে নিন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।
৩) জিরা: জিরা আরেকটি উপাদান যা আপনার বমি বমি ভাব নিমিষে দূর করে দিবে। কিছু পরিমাণ জিরা গুঁড়ো করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে।
৪) আদা: দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেলে বমি ভাব দূর হবে। ৫) লেবু বা লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সঙ্গে সব সময় লেবু বা লবঙ্গ সঙ্গে রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে।

Ridoy Changed status to publish July 19, 2022
Back to top button