নিউজ

টিউশনি পাওয়ার সেরা ৫টি উপায়

পড়াশোনা করার পাশাপাশি প্রতিটি শিক্ষার্থী চায় বাড়তি কিছু টাকা উপার্জন করতে। এমতাবস্তায় অবস্থায় শিক্ষার্থীদের টাকা উপার্জনের অন্যতম প্রধান হাতিয়ার হয় টিউশনি করা। আজকের পোষ্টের আলোচনার বিষয় হলো টিউশনি পাওয়ার সেরা ৫টি উপায় সম্পর্কে বিস্তারিত। 

ছাত্রজীবনে শিক্ষার্থীরা সাধারণত টিউশনি করিয়ে নিজের খরচ চালানোর পাশাপাশি পরিবারের জন্য কিছু অর্থ প্রদান করে থাকে। অনেকে হয়তো বা পরিবারকে কিছু অর্থ প্রদান করতে না পারলেও নিজের পড়াশুনার সম্পূর্ণ খরচ চালাতে সক্ষম হয়। টিউশনি করে আয় করার সহজ হলেও টিউশনি খুঁজে পাওয়া ততটা সহজ নয়। এজন্য একটা টিউটরকে অনেক ঘাম ঝরাতে হয়। শহরাঞ্চলে টিউশনি খুঁজে পাওয়া অনেক বেশী কষ্টকর।

আজকে আমি আলোচনা করব খুব সহজে টিউশনি খুঁজে পাওয়ার উপায়। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে জানতে পারবেন টিউশনি পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত।  যাদের মনের মাঝে সব সময় টিউশনি খুঁজে পাওয়া নিয়ে প্রশ্ন  ঘুরপাক খায় তাদের জন্য আজকের পোস্টটি অসাধারণ হবে।

টিউশনি পাওয়ার উপায়

বিশেষ করে যারা গ্রাম থেকে প্রথমে শহরের টিউশনি করাতে আসে অথবা শহরে কোন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আসে তখন টিউশনি খুঁজে পাওয়া খুব দুষ্কর হয়ে যায়। তো এখন আমরা জানবো টিউশনি কিভাবে খুজে পাবেন সে সম্পর্কে  ৫টি সেরা উপায় নিয়ে। 

১. পরিচিত কারো রেফারেন্স ব্যবহার করে 

আপনি যে লোকেশনে টিউশনি করাতে ইচ্ছুক সেখানে পরিচিত বড় ভাই ও বন্ধু বান্ধবকে আগে থেকে জানিয়ে রাখতে হবে। আপনার পরিচিতরা আগে থেকেই সেখানে টিউশনি করাচ্ছে তাদের আগে বলে রাখলে খুব সহজে টিউশনি ম্যানেজ করা যায়।

See also  বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২ এর নীতিমালা জেনে নিন

কারণ টিউশনি করার সময় তারা নতুন নতুন টিউশনির অনেক অফার পেয়ে থাকে। পরিচিত বড় ভাই ও বন্ধুদের আগে থেকে জানিয়ে রাখলে অতিরিক্ত টিউশনি আপনাকে সংগ্রহ করে দিবে।

বর্তমান সময়ে টিউশনি খুঁজে পাওয়ার অন্যতম কার্যকরী ও জনপ্রিয় উপায় এটি। শহরের বেশিরভাগ টিউটর এই উপায়টি ব্যবহার করে তাদের টিউশনি ম্যানেজ করে থাকে।

আপনি যদি টিউশনি খুঁজে পেতে চান তবে এই উপায়টি প্রয়োগ করে দেখতে পারেন। তবে উল্লেখ্য পরিচিতজনদের সাথে অবশ্যই আগে থেকে ভালো নেটওয়ার্কিং গড়ে তুলতে হবে।

২. বিজ্ঞাপন দেওয়া 

বর্তমান সময়ে টিউশনি খুঁজে পারো অন্যতম কার্যকরী ও জনপ্রিয় আরেকটি উপায় হল ‘পড়াতে চাই’ শিরোনামে বিজ্ঞাপন দেওয়া। আপনি যদি পরিচিত কারো মাধ্যমে টিউশনি খুঁজে পেতে ব্যর্থ হন তবে এই উপায়টি প্রয়োগ করে দেখতে পারেন।

এই উপায়টি প্রয়োগ করে অনেক মানুষ তাদের প্রয়োজনীয় টিউশনি ম্যানেজ করে থাকে। এজন্য আপনাকে “পড়াতে চাই” শিরোনামে পোস্টার, লিফলেট ও ব্যানার তৈরি করে জনবহুল বিভিন্ন জায়গায় লাগাতে হবে। বিজ্ঞাপনে অবশ্যই নিজের যোগ্যতা ও অভিজ্ঞতা ভালোভাবে উল্লেখ করতে হবে যাতে সবার মনোযোগ আকর্ষণ করে।

এছাড়া আপনাকে নিজের সাথে যোগাযোগ করার জন্য প্রয়োজনীয় তথ্য সেখানে দিতে হবে। আশা করি এই মাধ্যমে খুব সহজে টিউশনি পেয়ে যাবেন। 

৩. অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিউশনি খোঁজা 

হ্যাঁ, আপনি যদি উপরোক্ত দুটি উপায়ে টিউশনি খুঁজে পেতে ব্যর্থ হন তবে এই উপায়টি প্রয়োগ করে দেখতে পারেন। টিউশনি খুঁজে পায় অনেকগুলো কার্যকরী উপায় এর মধ্যে এটি অন্যতম সেরা একটি। বর্তমানে অনেক শিক্ষার্থী কিংবা টিউটর তাদের টিউশন এই উপায়টি অবলম্বন করে সংগ্রহ করে নিচ্ছে।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে আপনি খুব সহজে অনলাইন থেকে টিউশনি ম্যানেজ করতে পারবেন। ফেসবুকে টিউশনি সম্পর্কিত বিভিন্ন ধরনের গ্রুপ ও পেজ রয়েছে সেগুলোতে জয়েন করতে পারেন।

See also  ঈদের শুভেচ্ছা ব্যানার ব্যাকগ্রাউন্ড 2022

এছাড়া আপনি গুগলে সার্চ করলে টিউশনি সম্পর্কিত অনেক ওয়েব সাইট পাবেন। এছাড়া গুগল প্লে স্টোরে অ্যাপ রয়েছে যেখানে রেজিস্ট্রেশন করে পেইড ও ফ্রি মাধ্যমে টিউশনি সংগ্রহ করা যায়।

এজন্য আপনি গুগল সার্চ ইঞ্জিন অথবা গুগল প্লে-ষ্টোরে কিংবা ইউটিউব চ্যানেলে খোঁজাখুঁজি করে বিস্তারিত জানতে পারবেন। Caretutors . com, tutorsbangladesh . com এর মত অনেক সাইট রয়েছে যেগুলোতে নিবন্ধন করে আপনি ফ্রিতে টিউশনি ম্যানেজ করতে পারবেন। খুব সহজে টিউশনি খুঁজে পাওয়ার অন্যতম সেরা ও জনপ্রিয় মাধ্যম এটি।

৪. কোচিং সেন্টারে পড়ানো 

আপনি কোন একটা কোচিং সেন্টারের শিক্ষক হিসেবে অল্প বেতনে জয়েন করে সেখান থেকে টিউশনি সংগ্রহ করতে পারবেন। এজন্য আপনাকে সেখানের শিক্ষার্থীদের পড়াশোনার মাধ্যমে মন জয় করতে হবে। আর সেটা অবশ্যই পড়ার মাধ্যমে করতে হবে। আপনি যদি শিক্ষার্থীদের নিকট সুন্দরভাবে কোন জিনিস উপস্থাপনা ও বুঝাতে সক্ষম হন তাহলে এমনিতে আপনাদের কাছে শিক্ষার্থীরা ব্যক্তিগতভাবে পরতে চাইবে।

এভাবে খুব সহজে যে কেউ টিউশন সংগ্রহ করতে পারে। টিউশন খুঁজে পাওয়ার এটি হলো চতুর্থতম উপায়। টিউশন খুঁজে পাওয়া খুব সহজ এই উপায়টি অবলম্বন করলে। এবার আমরা জানবো টিউশন খুঁজে পাওয়ার সর্বশেষ উপায় সম্পর্কে।

৫. অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ক্লাস নেওয়া

আপনি যদি উপরোক্ত উপায়গুলো প্রয়োগ করে টিউশনি খুঁজে পেতে ব্যর্থ হন তবে আপনার জন্য রয়েছে আরেকটি টিউশনি খুঁজে পাওয়ার দুর্দান্ত টিপস। এজন্য আপনাকে অনলাইন বিভিন্ন প্লাটফর্ম রয়েছে যেমন ফেসবুক ও ইউটিউব ব্যবহার করতে হবে।

আপনাকে নিয়মিত ফ্রিতে বিভিন্ন বিষয়ে ক্লাস তৈরি করে ফেসবুক ও ইউটিউব চ্যানেলে আপলোড করতে হবে। আপনার পাঠদান যদি সকলের কাছে গ্রহণযোগ্য হয় এবং সবাই পছন্দ করে তাহলে আপনার কাছে ব্যক্তিগত ভাবে পড়ার আগ্রহ প্রকাশ করবে।

See also  বাংলাদেশের আকাশে আজ চাঁদ উঠেছে কি ২০২২

এভাবেই আপনি খুব সহজে অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে টিউশনি খুঁজে পাবেন। আর পাশাপাশি ভালো কনটেন্ট তৈরি করতে পারলে ফেসবুক ও ইউটিউবে জনপ্রিয়তা লাভ করতে পারেন। এক্ষেত্রে যেমন অনলাইন থেকে আয় হবে তেমনি টিউশনি করে আয় করতে পারেন। অনেকে অনলাইন মাধ্যম ব্যবহার করে পেইড কোর্স করিয়ে টাকা উপার্জন করছে।

আপনি চাইলে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। একদিকে জনপ্রিয়তা বাড়বে অন্যদিকে আয় হবে।

টিউশনি করার সময় যে টিপসগুলো আপনার অনুসরণ করা উচিত

  • এমন কোনো ঘটনা না ঘটে যাতে আপনার সম্মানহানি হয় । এজন্য সব সময় সর্তকতা অবলম্বন করতে হবে।
  • অভিভাবকেরা যেন বুঝতে না পারে টিউশনি আপনার একমাত্র আয়ের মাধ্যম। এতে তারা আপনাকে তাদের নির্ভরশীল মনে করতে পারে।
  • শিক্ষার্থীদের সাথে কখনও রিলেশনে জড়াবেন না। এতে করে শিক্ষকদের প্রতি অন্যদের নেতিবাচক মনোভাব তৈরি হয়।
  • কখনো শিক্ষার্থীর ব্যক্তিগত বিষয় নিয়ে মাথা ঘামানো উচিত নয়। তার ব্যক্তিগত ও পারিবারিক বিষয় নিয়ে প্রশ্ন করা থেকে বিরত থাকবেন।
  • কখনো গাইড দেখে শিক্ষার্থীকে সরাসরি পড়াবেন না। প্রয়োজন পরলে বাসা থেকে প্রস্তুতি নিয়ে আসবেন। গাইড দেখে পড়ালে আপনার প্রতি শিক্ষার্থীর নেতিবাচক মনোভাব তৈরি হবে।
  • সব সময় একজন ব্যক্তিত্ব সম্পন্ন মানুষের পরিচয় দিবেন। আপনার শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে সব সময় সুন্দর ব্যবহার করবেন।

উপরের টিপসগুলো অনুসরণ করলে আশা করি আপনার যে কোন টিউশনি দীর্ঘদিন ধরে রাখতে পারবেন। টিউশনি দীর্ঘদিন টিকিয়ে রাখতে উপরের টিপসগুলোর কোন বিকল্প নেই। ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য। আশাকরি উক্ত পোষ্ট পড়ে আপনি টিউশনি পাওয়ার সেরা ৫টি উপায় সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button