নিউজ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সেরা ১০টি উপায়

প্রতিটি শিক্ষার্থীর মনে একটা স্বপ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার। বাংলাদেশে অনেকগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। তার মধ্যে উল্ল্যেখযোগ্য কিছু সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের নাম হল ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বুয়েট , মেডিকেল কলেজ , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় , জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রভৃতি। এই পোষ্ট পড়ে আপনি পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সেরা ১০টি উপায় সম্পর্কে বিশদ জানতে পারবেন।

বর্তমানে শিক্ষার মান কমে যাওয়ায় সবাই পাবলিক বিশ্ববিদ্যালয় পড়ার চেষ্টা চালাচ্ছে। জীবনের লক্ষ্য অর্জনে পাবলিক বিশ্ববিদ্যালয় সহায়ক হিসেবে ভূমিকা পালন করে। একটা ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারলে জীবনের লক্ষ্য অর্জন করা অনেক সহজ হয়। শিক্ষাজীবনের একদম চূড়ান্ত ধাপ হলো পাবলিক বিশ্ববিদ্যালয়। এই ধাপে ভালো করতে পারলে পরবর্তী জীবনে খুব সহজে ভালো কিছু অর্জন করা যায়। প্রতিটি শিক্ষার্থীর মনে তার স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন থাকে।

স্বপ্ন শুধু তারাই বাস্তবায়ন করতে পারে যারা স্বপ্ন দেখার পাশাপাশি তাদের কর্তব্য ও অবশ্যকরণীয় কাজগুলো সময়মতো সম্পাদন করে। আজ আমরা শুধু আলোচনা করব যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার উপায় সম্পর্কে। এই আর্টিকেল পড়ে আপনি টিপসগুলো অনুসরণ করতে পারলে বাংলাদেশের যেকোনো একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাবেন ইনশাল্লাহ। পরবর্তী কোন পোস্টে আমরা শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার উপায় সম্পর্কে জানব।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার উপায়

বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতিকে একটা যুদ্ধের সাথে তুলনা করা হয়। এই ভর্তি যুদ্ধে অংশগ্রহণকারী প্রতিটি শিক্ষার্থীকে বলা হয় ভর্তি যোদ্ধা। ভর্তি যুদ্ধে সফল হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে কঠিন প্রস্তুতি নিয়ে মাঠে নামতে হবে। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তির সময় প্রচুর প্রতিযোগিতা হয় বলে একটা আসন নিশ্চিত করার জন্য প্রতিযোগীকে অনেক বেশি পড়াশোনা করতে হয়। এই ভর্তিযুদ্ধের জয়ের একমাত্র হাতিয়ার হল কার্যকরী পড়াশোনা করা।

See also  বাংলাদেশের আকাশে আজ চাঁদ উঠেছে কি ২০২২

শুধু সারাদিন পড়াশোনা করলে চলবে না, অনেক বেশি টেকনিক খাটিয়ে পড়াশোনা করলে পাবলিক বিশ্ববিদ্যালয় সহজে চান্স পাওয়া যায়। তো চলুন জেনে নেয়া যাক পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার দুর্দান্ত কিছু উপায় ও টিপস সম্পর্কে।

১. কাঙ্খিত লক্ষ্য স্থির করা 

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার প্রথম উপায় হলো নিজের কাঙ্খিত লক্ষ্য স্থির করে ফেলা। আপনি কোন বিশ্ববিদ্যালয় চান্স পেতে চান অথবা কোন বিশ্ববিদ্যালয় পড়তে আগ্রহী সেটা প্রথমে আপনাকে স্থির করে নিতে হবে।

নিজের কাঙ্খিত পাবলিক বিশ্ববিদ্যালয়টি স্থির করলে সেটি আমার জন্য প্রস্তুতি নেওয়া অনেক সহজ হয়। যেকোনো শিক্ষার্থীকে প্রথমে তার পছন্দের পাবলিক বিশ্ববিদ্যালয়টি নির্বাচন করতে হবে।

পছন্দের বিশ্ববিদ্যালয়কে টার্গেট করে পরবর্তী পদক্ষেপগুলো নিতে হবে। একসাথে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে পড়ার প্রস্তুতি নিলেন মূল টার্গেট থেকে ছিটকে পড়ার সম্ভাবনা বেশি থাকে।

২. পরিকল্পনা তৈরি করা 

নিজের কাঙ্খিত লক্ষ্য স্থির করার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল পরিকল্পনা তৈরি করা। নিজের লক্ষ্যকে গন্তব্য ধরে আপনাকে প্রয়োজনীয় পরিকল্পনা প্রণয়ন করে সেটা বাস্তবায়ন করতে হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয় প্রস্তুতি প্রক্রিয়াটি অনেক দীর্ঘ। এই দীর্ঘ পথ অতিক্রম বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হবে। আপনি যদি আগে থেকেই সম্ভাব্য সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করেন তবে অন্যদের চেয়ে অনেক বেশি এগিয়ে থাকবেন। কাঙ্খিত পরিকল্পনাটিকে আপনার রুটিনে অবশ্যই রাখতে হবে।

৩. উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে গুরুত্ব দেওয়া 

যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার ক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষার ফলাফল ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যারা এখনো উচ্চ মাধ্যমিক পরীক্ষা দাওনি তারা অবশ্য উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রতি বেশি ফোকাস করতে হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের উপর বিশ্ববিদ্যালয়ে আবেদনের যোগ্যতা নির্ভর করে থাকে। তাই ভুলেও কখনো উচ্চ মাধ্যমিক পরীক্ষাকে অবহেলা করা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও মাধ্যমিক পরীক্ষার জিপিএ ফলাফল মারাত্মক ভূমিকা পালন করে।

তাই এইচএসসি পরীক্ষার্থীরা অবশ্যই সতর্ক থাকবে। মাধ্যমিক ফলাফল খুব বেশি খারাপ হলে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না। কারণ প্রতিটা বিশ্ববিদ্যালয় সর্বনিম্ন জিপিএ রিকোয়ারমেন্ট দিয়ে থাকে।

৪. আসল লক্ষ্যকে অতিরিক্ত সময় দেওয়া 

এইচএসসি পরীক্ষার্থীদের উচ্চমাধ্যমিক পড়াশোনার পাশাপাশি মূল টার্গেটকে অতিরিক্ত সময় দিতে হবে। আপনি যদি মেডিকেলে ভর্তি প্রস্তুতি নিতে চান তাই অবশ্যই মেডিকেল সম্পর্কিত বিষয়গুলো পূর্ব থেকে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে।

See also  ঈদের শুভেচ্ছা ব্যানার ব্যাকগ্রাউন্ড 2022

এতে করে অনেক বেশি আপনি এগিয়ে থাকবেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার ক্ষেত্রে সকল বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সহজ সাবজেক্ট বলে কোন বিষয়কে অবহেলা করে ফেলে রাখা যাবে না।

অনেক সময় সহজ বিষয় খারাপ পরীক্ষা দেওয়ার কারনে সর্বনাশের কারণ হয়। সহজ বিষয়গুলো ভালোভাবে পড়ার পাশাপাশি আপনাকে কঠিন বিষয়গুলো আরও ভালোভাবে আয়ত্ত করতে হবে।

সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য এটা প্রযোজ্য। ব্যবসায় শিক্ষা বিভাগে ভালো ফলাফল করার জন্য অবশ্যই আপনার অনেক বেশি একাডেমিক জ্ঞান থাকতে হবে।

৫. চটকদার বিজ্ঞাপন এড়িয়ে চলা 

পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থীদের চোখের বিভিন্ন রকম চটকদার বিজ্ঞাপন চোখে পড়বে। ভুলেও আপনাকে এসব ফাঁদে পা দেয়া যাবে না।

কেউ কেউ আপনাকে বলবে এখানে পড়লে চান্স নিশ্চিত ওইখানে পড়লে চান্স না পেলে টাকা ফেরত ইত্যাদি। হাতেগোনা কিছু কোচিং সেন্টার শিক্ষার্থীদের বর্তমানে সঠিক গাইডলাইন দিচ্ছে। তাই আপনার অভিজ্ঞ কোনো বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আত্মীয়-স্বজনের নিকট থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি কোচিং সম্পর্কে পরামর্শ নিবেন।

৬. অনেক বেশি সিরিয়াস হওয়া 

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার অন্যতম একটা উপায় হলো সিরিয়াস হওয়া। সারাদিন শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার স্বপ্ন দেখলে হবে না এজন্য আপনাকে অনেক বেশি আগের থেকে সিরিয়াস হতে হবে।

একমাত্র সিরিয়াসনেস আপনার অবশ্যকরণীয় কাজগুলো সঠিকভাবে সম্পাদন করতে সহায়তা করবে। তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে সময় অপচয় করা বন্ধ করবেন। 

৭.সব সময় লক্ষ্যমুখী হওয়া

আপনি অনেক সময় পড়াশোনা করতে করতে অথবা বন্ধুদের আড্ডা দিতে দিতে লক্ষ্য বিমুখ হয়ে যাবেন। তখন আপনাকে নিজে নিজেই নিজেকে আরও বেশি মোটিভেট করতে হবে। অন্যের মোটিভেশন খুব বেশি সময় স্থায়ী হয় না।

এজন্য লক্ষ্য অর্জন করার জন্য নিজের অনুপ্রেরণা  নিজেকেই দিতে হবে। অযথা সময় নষ্ট করি ভবিষ্যতে আপনাকে পস্তাতে হবে। তাই এখন থেকে গুরুত্ব দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে এগিয়ে যাও।

৮. সব সময় লেগে থাকা 

আপনি দু’একদিন রুটিন মোতাবেক পড়াশোনা করার পর আপনার পড়ার ইচ্ছা হবে না। ছাত্রজীবনে রুটিন মেনে চলে কাজ করা অনেক বেশি কঠিন। প্রকৃতপক্ষে কোন শিক্ষার্থী হুবহু রুটিন মেনে চলতে পারে না। দু-একদিন মানার পর রুটিন থেকে সে দূরে চলে যায়। এজন্য হতাশ হওয়া যাবে না।

See also  টিউশনি পাওয়ার সেরা ৫টি উপায়

এমন একটা নমনীয় রুটিন তৈরি করতে হবে যেটা মানা আপনার জন্য সহজ হবে। কখনো হাল ছেড়ে দেওয়া যাবে না সব সময় লক্ষ্য অর্জনের জন্য লেগে থাকতে হয়। যে কোনো কিছু অর্জন করতে হলে জীবনে আপনাকে অনেক বেশি লেগে থাকার গুণ অর্জন করতে হয়।

৯. কারো গাইডলাইনে থাকা 

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেল অন্যতম সহজ ও সেরা উপায় হলো একটি বিশ্ববিদ্যালয়ের বড় ভাইয়ের গাইডলাইনে থাকা। আপনার কাঙ্খিত বিশ্ববিদ্যালয় পড়ুয়া যেকোনো বড় ভাইয়ের পরামর্শ মোতাবেক চললে আপনার বিশ্ববিদ্যালয় প্রস্তুতি অনেক বেশি সহজ ও কার্যকরী হয়।

বিশ্ববিদ্যালয় প্রস্তুতি নেওয়ার সময় অনেক বেশি সমস্যার সম্মুখীন হতে হয়। যেগুলো একজন অভিজ্ঞ বড় ভাই ভাল বলতে পারবে। তাই সব সময় চেষ্টা করা উচিতকে কোন বড় ভাইয়ের গাইডলাইনে থাকা।

১০. না বুঝে মুখস্থ বিদ্যা পরিহার করা

বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের জন্য এই টিপসটি অনেক বেশি কার্যকরী। কোন কিছু না বুঝে মুখস্থ না করা ভালো। ক্ষেত্রবিশেষে কোন টপিক না বুঝলেও চলে।

তাই যে কোন টপিক ভালোভাবে বুঝে পড়তে হবে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্নগুলো করা হয় মৌলিক জ্ঞানকে কেন্দ্র করে। বুঝে না পড়লে প্রশ্নগুলো উত্তর করা সম্ভব হবে না। তবে কিছু কিছু টপিক রয়েছে শুধু মুখস্থ করার জন্য সেগুলো অবশ্যই মুখস্ত করতে হবে।

১১. বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করা 

যদি আপনি বলেন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার মূলমন্ত্র কী ! তাহলে আমি উত্তরে বলব : টার্গেটকৃত বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন এনালাইসিস করা। এটা যে কোন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার মূলমন্ত্র।

বিগত বছরের প্রশ্নগুলো বিশ্লেষণ করলে প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায়। প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা নিয়ে সে অনুযায়ী গুরুত্বপূর্ণ টপিকগুলো নির্বাচন করে পড়লে ভর্তি পরীক্ষায় সবার চেয়ে এগিয়ে থাকা যায়।

আমাদের কথা 

যে কোন বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার ক্ষেত্রে উপরে উল্লেখিত টিপসগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ। যেকোনো ভর্তি পরীক্ষার্থী উল্লিখিত টিপসগুলো অনুসরণ করলে ভর্তি পরীক্ষায় কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারবে। আশা করছি আজকে আর্টিকেল পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার সহজ উপায় আপনার ভালো লেগেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button