মানসিক রোগের লক্ষণ সমূহ

সত্যি বলতে এমন অনেক মানসিক রোগের লক্ষণ সমূহ রয়েছে। যে লক্ষণ গুলো দেখার পরে আপনি নিশ্চিত হতে পারবেন যে। কোন একজন ব্যক্তি আসলে মানসিক সমস্যায় ভুগছে কি না। এবং সেই ব্যক্তির মানসিক রোগের চিকিৎসা নেওয়া উচিত হবে কিনা।

আমাদের মানুষের যেমন বিভিন্ন রকমের রোগ রয়েছে। ঠিক তেমনি ভাবে বিশেষ একটি রোগের নাম হলো, মানসিক রোগ। আর যখন একজন ব্যক্তি এই ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকে। তখন অতি দ্রুততার সাথে সেই ব্যক্তির চিকিৎসার ব্যবস্থা করা উচিত। কারণ সঠিক সময়ে যদি সেই ব্যক্তির চিকিৎসা করা না হয়। তাহলে পরবর্তী সময়ে সেই ব্যক্তি নানা রকম সমস্যার সম্মুখীন হয়ে পড়বে। কিন্তু একজন ব্যক্তি যে মানসিক রোগে ভুগছে। সেটা আপনি আসলে বুঝবেন কিভাবে? 

Table of Contents

মানসিক রোগের লক্ষণ

যে লক্ষণ গুলো দেখে চিকিৎসকরা বুঝতে পারে যে। একজন ব্যক্তি আসলে মানসিক সমস্যায় ভুগছে কি না। যেমন:

  1. মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিরা অনেক সময় একেবারেই নিশ্চুপ হয়ে যায়। এর পাশাপাশি সেই ব্যক্তিরা ঠিক মতো খাওয়া-দাওয়া করতে চায় না।
  2. যেসব ব্যক্তিরা মানসিক রোগী আক্রান্ত হয়। সেই ব্যক্তিরা অধিকাংশ সময়ে একাকী থাকতে বেশি পছন্দ করে। এবং সব সময় বিষন্নতায় ভোগে।
  3. যখন একজন ব্যক্তির মানসিক সমস্যা হয়। তখন সেই ব্যক্তি সব সময় অস্থিরতার মধ্যে থাকে। এবং সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারে না।
  4. দীর্ঘ সময় ধরে কোনো কারণ ছাড়াই মন খারাপ করে থাকে। এবং কোন কাজেই আনন্দ খুঁজে পায় না।
  5. যারা মানসিক রোগে ভুগে। সেই ব্যক্তিরা অনেক সময় কোন কারণ ছাড়াই একজন মানুষ কে অতিরিক্ত পরিমাণে অবিশ্বাস করে। আবার কিছু কিছু ক্ষেত্রে তারা কোনো কারণ ছাড়াই হুট করে একটি মানুষ কে প্রচুর পরিমাণে বিশ্বাস করে।
  6. যারা মানসিক রোগী তারা কোন প্রকার চিন্তা ভাবনা ছাড়াই মানুষ কে হুমকি দিয়ে থাকে। এছাড়াও কোন কারণ ছাড়াই মানুষ কে হত্যা করার চেষ্টা করে।
  7. অনেক সময় দেখা যায় যে, এই ধরনের মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিরা সব ধরনের মানুষ কে অবিশ্বাস করে থাকে।
  8. এই ধরনের ব্যক্তিরা অনেক সময় বিভিন্ন ধরনের অদ্ভুত আওয়াজ শুনতে পায়।
  9. কোন একটি সম্পদ কিংবা বস্তু তাদের নয়। অথচ এই ধরনের সম্পদ গুলো কে তারা নিজের বলে দাবি করে।
  10. ভয়ের কোন কারণ না থাকার পরেও, তারা বিভিন্ন বিষয় নিয়ে খুব ভয় পায়।
  11. নিজের মধ্যে সব সময় চঞ্চলতা বিরাজ করে।
  12. সব সময় নিজের মেজাজ অনেক রুক্ষ থাকে। এবং কোন কারণ ছাড়াই মানুষের সাথে খারাপ ব্যবহার করে।

উপরে আপনি বেশ কিছু মানসিক রোগের লক্ষণ সমূহ দেখতে পারছেন। কিন্তু একজন মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির মধ্যে যে গুলো অতিরিক্ত পরিমাণে দেখা যায়। সে গুলো নিয়ে আমি উপরে বিস্তারিত আলোচনা করেছি।

মানসিক রোগের চিকিৎসা

যদি আপনার মনে হয় যে, কোন একজন ব্যক্তির মধ্যে মানসিক রোগের লক্ষণ সমূহ দেখতে পাওয়া যাচ্ছে। তাহলে আপনাকে আর দেরি করা ঠিক হবে না। বরং অতি দ্রুততার সাথে সেই ব্যক্তি কে নিয়ে অভিজ্ঞ কোন ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

এবং যখন আপনি ডক্টরের কাছে যাবেন। তখন তারা সেই মানসিক রোগে আক্রান্ত ব্যক্তি কে যথাযথ বিচার বিবেচনা করার পরে চিকিৎসা নেবে। আর আপনি যদি সঠিক সময়ে চিকিৎসা নিতে পারেন। তাহলে একজন মানসিক রোগী কে মানসিক রোগ থেকে বাঁচিয়ে নিতে পারবেন।

আরো পড়ুনঃ মানসিক রোগের তালিকা এক নজরে দেখে নিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button