উচ্চ মাধ্যমিক

রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর দেখে নিন

আপনি যদি ইতিমধ্যে অনুসন্ধান করে থাকেন রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২ নিয়ে তবে সঠিক জায়গায় এসেছেন। এই প্রবন্ধ প্রশ্নের উত্তর গুলো পাশাপাশি দেওয়া হয়েছে আপনাদের পড়ার সুবিধার্থে। আপনাদের সিলেবাসের উপর ভিত্তি করে পাঠ্য সম্পর্কিত আরো প্রশ্নোত্তর ও আমাদের সাইটে খুঁজে পাবেন। চলুন শুরু করা যাক।

বর্গি এল খাজনা নিতে
মারল মানুষ কত।
পুড়ল শহর পুড়ল শ্যামল
গ্রাম যে শত শত ।।
হানাদারের সঙ্গে জোরে।
সাথে মুক্তি সেনা
তাদের কথা দেশে মানুষ
কখনো ভুলবে না

রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

ক. ‘রেইনকোট’ গল্পের কথকের নাম কী?

খ. “রাশিয়ায় ছিল জেনারেল উইনটার, আমাদের জেনারেল মনসুন”- ব্যাখ্যা কর ।

গ. উদ্দীপকটিতে ‘রেইনকোট গল্পের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।

ঘ. “হানাদারের সঙ্গে জোরে লড়ে মুক্তি সেনা- উদ্দীপকের এই বক্তব্যের মতাে ‘রেইনকোট গল্পেও প্রতিরােধের চিত্র রয়েছে।”- তােমার মতামতসহ আলােচনা কর।

পাশাপাশি আরও পড়তে পারেনঃ

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

তাহারেই পড়ে মনে কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

আঠারাে বছর বয়স কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

উপরোক্ত তথ্য অনুযায়ী রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর সম্পর্কিত এই আর্টিকেলে সৃজনশীল প্রশ্নগুলো কেমন হতে পারে তা আপনি দেখে নিয়েছেন। চলুন এবার তবে প্রশ্নের উত্তর গুলোও দেখে নেওয়া যাক।

ক উত্তরঃ ‘রেইনকোট’ গল্পের কথকের নাম নুরুল হুদা।

খ উত্তরঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রচণ্ড শীত রুশ বাহিনীর জন্য যেমন কল্যাণ বয়ে এনেছিল তেমনই বর্ষা মৌসুম মুক্তিযােদ্ধাদের জন্য। সুফল বয়ে আনে— এ কথাটি বােঝাতেই প্রশ্নোক্ত উক্তিটি করা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলার বাহিনী প্রচণ্ড শীতের কারণে রুশ বাহিনীর হাতে পর্যুদস্ত হয়েছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রবল বর্ষায় তেমনি বিপজ্জনক পরিস্থিতিতে পড়েছিল পাকিস্তানি বাহিনী ।

উক্তিটির মাধ্যমে সেই বিষয়টির কথাই বলা হয়েছে। কুলির ছদ্মবেশে কলেজে আলমারি দিতে এসে এক গেরিলা মুক্তিযােদ্ধা বলেছিলেন বর্ষাকালেই তাে জুৎ’। নুরুল হুদার মনে হয়, এ কথার মধ্য দিয়ে ছেলেটি যেন আলােচ্য কথাটিই বলতে চেয়েছে। নদীমাতৃক বাংলাদেশের ছেলেরা বর্ষার সঙ্গে পরিচিত থাকলেও পাকিস্তানি বাহিনীর তা ছিল না। ফলে তারা মুক্তিবাহিনীর হাতে পর্যদস্ত হয় বর্ষার কারণে।

সারকথা : রুশ বাহিনীর কাছে শীতকাল এবং বাংলাদেশের মুক্তিযােদ্ধাদের কাছে বর্ষাকাল অনুকূল ছিল।

গ উত্তরঃ উদ্দীপকে ‘রেইনকোট গল্পে উল্লিখিত পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর নিপীড়ন এবং মুক্তিযােদ্ধাদের প্রতিরােধ যুদ্ধের কথা ফুটে উঠেছে। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলার মানুষের ওপর অমানবিক অত্যাচার চালায়।

তারা নির্বিচারে হত্যা করে এদেশের মানুষকে । কিন্তু মুক্তিযােদ্ধারা জীবন বাজি রেখে যুদ্ধ করে ছিনিয়ে আনেন বাংলার স্বাধীনতা। উদ্দীপকের কবিতাংশে হানাদারদের নির্মম অত্যাচারের দিকটি প্রতিফলিত হয়েছে। উঠে এসেছে তাদের ধ্বংসযজ্ঞ এবং হত্যাকাণ্ডের বিষয়টি।

See also  মাসি পিসি গল্পের মূলভাব ব্যাখ্যা সহ জেনে নিন

হানাদারদের এই বর্বর নিপীড়ন ও হত্যাযজ্ঞের বিরুদ্ধে মুক্তিযােদ্ধারা প্রতিরােধ গড়ে তােলেন। রেইনকোট’ গল্পেও পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মমতার চিত্র প্রতিফলিত হয়েছে। হানাদার বাহিনীর ধ্বংসযজ্ঞ ও নির্বিচারে মানুষ হত্যার কারণে সর্বস্তরের মানুষ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে।

পাকিস্তানি মিলিটারির আক্রমণে ধ্বংসস্তুপে পরিণত হয় সারা দেশ। দীর্ঘ নয় মাস তাদের বর্বর নিপীড়ন আর হত্যাযজ্ঞ চলতে থাকে। এর জবাবে মুক্তিযােদ্ধারা গেরিলা আক্রমণ চালাতে থাকেন। তারা বিভিন্নভাবে প্রতিরােধ গড়ে তােলেন।

তাই বলা যায়, উদ্দীপকে ‘রেইনকোট’ গল্পে উল্লেখকৃত পাকিস্তানি বাহিনীর নিপীড়ন এবং মুক্তিযােদ্ধাদের অবদানের দিকটি ফুটে উঠেছে।

সারকথা : ‘রেইনকোট’ গল্পে বাঙালি জাতির ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম অত্যাচার এবং মুক্তিযােদ্ধাদের প্রতিরােধ যুদ্ধের কথা U বলা হয়েছে। উদ্দীপকেও এ দিকটি ফুটে উঠেছে।

ঘ উত্তরঃ “হানাদারের সঙ্গে জোরে লড়ে মুক্তি সেনা- উদ্দীপকের এই বক্তব্যের মতাে ‘রেইনকোট’, গল্পেও প্রতিরােধের চিত্র রয়েছে।”

মন্তব্যটির সঙ্গে আমি একমত। পাকিস্তানি মিলিটারির বিরুদ্ধে দীর্ঘ নয় মাস যুদ্ধ করে বাঙালি জাতি ছিনিয়ে এনেছে কাঙ্ক্ষিত স্বাধীনতা। বাংলার দামাল ছেলেরা নিজেদের জীবন বাজি রেখে মাতৃভূমির মুক্তির জন্য লড়াই করেছেন। সর্বশক্তি দিয়ে তারা শত্রুদের প্রতিহত করেন।

উদ্দীপকে হানাদার বাহিনীর নির্মম অত্যাচার বর্ণনার পাশাপাশি মুক্তিযােদ্ধাদের লড়াইয়ের বিষয়টি প্রতিফলিত হয়েছে। তারা আপ্রাণ লড়াই করেন পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে। বাঙালি জাতির সাহসিকতার পরিচয় ‘রেইনকোট’ গল্পেও পাওয়া যায়। কলেজ শিক্ষক নুরুল হুদার শ্যালক মিন্টু একজন মুক্তিযােদ্ধা।

মুক্তিযুদ্ধের শেষদিকে মুক্তিযােদ্ধাদের গেরিলা আক্রমণে পাকিস্তানিরা কোণঠাসা হয়ে পড়ে। এছাড়া নুরুল হুদার দেশপ্রেম ও সাহসিকতার কথাও গল্পে স্পষ্ট হয়ে উঠেছে। মুক্তিযােদ্ধাদের ছােট ছােট আক্রমণে পাকিস্তানি বর্বর শাসকের ভিত কেঁপে ওঠে ।

গল্পে পাকিস্তানি মিলিটারি ঢাকা কলেজে ক্যাম্প করে এবং সেখানে মুক্তিযােদ্ধাদের গেরিলা আক্রমণে বৈদ্যুতিক ট্রান্সফর্মার ধ্বংস হয়ে যায়। উদ্দীপকে হানাদারদের বিরুদ্ধে মুক্তিযােদ্ধাদের প্রাণপণ লড়াইয়ের বিষয়টি প্রতিফলিত হয়েছে।

রেইনকোট’ গল্পেও মুক্তিযােদ্ধাদের গেরিলা আক্রমণের মাধ্যমে পাকিস্তানি মিলিটারির বিরুদ্ধে প্রতিরােধের চিত্র প্রতীকায়িত হয়েছে। আর তাই প্রশ্নোক্ত মতামতটির সঙ্গে আমি একমত।

সারকথা : উদ্দীপকে হানাদারদের সঙ্গে মুক্তিসেনাদের লড়াইয়ের দিকটি উঠে এসেছে। রেইনকোট’ গল্পেও মুক্তিযােদ্ধাদের প্রতিরােধের চিত্র V ফুটে উঠেছে।

প্রিয় পাঠক আপনি ইতিমধ্যে আমাদের সাইটের মাধ্যমে রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর  ১টি পূর্ণাঙ্গ সম্পন্ন করেছেন। চলুন এ সম্পর্কিত আরও একটি দেখে নেওয়া যাক।

রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ২রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

ক. মিসক্ৰিয়ান্ট শব্দের অর্থ কী?

খ. ‘মনে হচ্ছে যেন বৃষ্টি পড়ছে রেইনকোটের উপর’– উক্তিটি দ্বারা লেখক কী বােঝাতে চেয়েছেন?

See also  অপরিচিতা গল্পের নামকরণের সার্থকতা কি তা জেনে নিন

গ. চিত্রে ‘রেইনকোট গল্পের যে দিকটি ফুটে উঠেছে তা ব্যাখ্যা কর।

ঘ. চিত্রিত দিকটি ‘রেইনকোট’ গল্পের বিষয়বস্তুকে আরও শানিত করেছে বলে তুমি মনে কর কি? সপক্ষে যুক্তি দেখাও।

পাঠক সাহেব আপনি ইতিমধ্যে উপরোক্ত তথ্য অনুযায়ী রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর ২০২২ সম্পর্কিত আর্টিকেলে ২য় তম সৃজনশীল প্রশ্নগুলোর নমনুা কেমন হতে পারে তা দেখে নিয়েছেন। চলুন এবার তবে প্রশ্নের উত্তর গুলোও দেখে নেওয়া যাক।

পাশাপাশি আরও পড়তে পারেনঃ

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

তাহারেই পড়ে মনে কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

আঠারাে বছর বয়স কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

২ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তর সমূহ

ক উত্তরঃ মিসক্ৰিয়ান্ট শব্দের অর্থ দুষ্কৃতকারী ।

খ উত্তরঃ “যেন বৃষ্টি পড়ছে মিন্টুর রেইনকোটের ওপর”- উক্তিটি দ্বারা লেখক বােঝাতে চেয়েছেন যে, কলেজ শিক্ষক নুরুল হুদা পাকিস্তানি সেনাদের নির্যাতনের সময় নিজের অনুভূতিহীনতার কথা বােঝাতে উক্তিটি করেছে। কলেজ শিক্ষক নুরুল হুদাকে জিজ্ঞাসাবাদের জন্য পাকিস্তানি সেনাবাহিনী ডেকে নিয়ে যায়।

প্রচণ্ড বৃষ্টি থেকে রক্ষা পেতে নুরুল হুদা শ্যালক মুক্তিযােদ্ধা মিন্টুর রেইনকোটটি পরে সেখানে যায়। সেখানে যাওয়ার পর তার কাছে মুক্তিযােদ্ধাদের তথ্য জানতে চাওয়া হয়। তার সঙ্গে মুক্তিযােদ্ধাদের আঁতাত রয়েছে একথা সে অস্বীকার করলেও জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তাকে একটি ঘরে নিয়ে গিয়ে ঝুলিয়ে দেওয়া হয় ছাদে লাগানাে একটি আংটার সঙ্গে।

পাকিস্তানি সেনার অবিরাম পড়তে থাকা চাবুকের সপাৎ সপাৎ বাড়ি তার কাছে স্রেফ উৎপাত বলে মনে হয়। তার কাছে মনে হয় মিন্টুর রেইনকোটের ওপর যেন অবিরাম ধারায় বৃষ্টি পড়ছে। কারণ মুক্তিযােদ্ধাদের সঙ্গে তার যােগাযােগ রয়েছে এ খবর শুনে সে অভিভূত হয় এবং ভেতরে ভেতরে যােদ্ধা হয়ে ওঠে।

সারকথা : পাকিস্তানি সেনার নির্যাতন নুরুল হুদার কাছে অনুভূতিহীন মনে হয়। কারণ তখন সে মুক্তিযােদ্ধাদের চিন্তায় ব্যস্ত ছিল।

গ উত্তরঃ চিত্রে ‘রেইনকোট গল্পের পাকিস্তানি মিলিটারির নির্মম অত্যাচারের দিকটি ফুটে উঠেছে।

১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলার মানুষের ওপর অমানবিক নির্যাতন চালায়। এই নির্যাতনের হাত থেকে নারীপুরুষ, ছেলে-বৃদ্ধ কেউ রেহাই পায়নি। পাকিস্তানি সেনাদের গণহত্যায় ভারী হয়ে ওঠে বাংলার আকাশ-বাতাস।

উদ্দীপকের চিত্রে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর নির্যাতনের দিকটি প্রতিফলিত হয়েছে। তারা বাংলার অসহায় মানুষের ওপর নির্মম অত্যাচার চালায়। চিত্রে পাকিস্তানি সেনাদের নিষ্ঠুরতার দিকটি ফুটে উঠেছে।

রেইনকোট’ গল্পেও কলেজ শিক্ষক নুরুল হুদার জবানিতে পাকিস্তানি সেনাদের বর্বরতার দিকটি ফুটে উঠেছে। মিলিটারির নির্যাতনের ভয়ে বাংলার মানুষ ছিল আতঙ্কগ্রস্ত । শ্যালক যুদ্ধে গেলে নুরুল হুদা নিজেও মিলিটারির ভয়ে পালিয়ে বেড়িয়েছে। তাকে ডেকে নিয়ে গিয়ে মুক্তিযােদ্ধাদের বিষয়ে জানার জন্য অমানবিক নির্যাতনও চালানাে হয়।

See also  অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর জেনে নিন

এ সময় শধ নরল হদা নয়, লক্ষ লক্ষ নিরস্ত্র বাঙালির ওপর তারা অত্যাচার ও গণহত চালিয়েছে। তাই বলা যায়, চিত্রে রেইনকোট’ গল্পে প্রতিফলিত পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম অত্যাচারের দিকটি ফুটে উঠেছে।

সারকথা : ‘রেইনকোট’ গল্পে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম অত্যাচারের দিকটি প্রতিফলিত হয়েছে। উদ্দীপকের চিত্রেও পাকিস্তানি সেনাদের বর্বর অত্যাচারের দিকটি ফুটে উঠেছে।

আপনি এই পোষ্টে রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর  নিয়ে পড়তেছেন। এটি পূর্ণাঙ্গ পড়া শেষে আপনি এ সম্পর্কিত আরও পাঠ্য আমাদের সাইটে খুঁজে পাবেন। অথবা সার্চ বক্সে অনুসন্ধান করে ও আপনাদের সিলেবাস অবলম্বনে পাঠ্য আর্টিকেল খুঁজে পেতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ  হ্যাঁ, চিত্রিত দিকটি ‘রেইনকোট গল্পের বিষয়বস্তুকে আরও শানিত করেছে বলে আমি মনে করি।

১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানের বর্বর সেনাবাহিনী বাংলার ঘরে ঘরে অগ্নিসংযােগ করে, গণহত্যা চালায়। তাদের তাণ্ডবলীলায় এদেশ ধ্বংসস্তুপে পরিণত হয়। তাদের এই অত্যাচার চালাতে সহায়তা করে এদেশের কিছু বিশ্বাসঘাতক।

উদ্দীপকের চিত্রে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম অত্যাচারের দিকটি প্রতিফলিত হয়েছে। সাধারণ মানুষকে ধরে নিয়ে গিয়ে তারা নির্যাতন করছে। উদ্দীপকে তাদের নির্মমতা ও অমানবিকতা প্রকাশ পেয়েছে।

রেইনকোট’ গল্পেও পাকিস্তানি মিলিটারির সাধারণ মানুষের ওপর চালানাে নির্মমতার দিকটি প্রতিফলিত হয়েছে। কলেজ শিক্ষক নুরুল হুদার জবানিতে পাকিস্তানি সেনাদের নিষ্ঠুরতার দিকটি উঠে এসেছে। মুক্তিযােদ্ধাদের খবর জানতে নুরুল হুদা ও আবদুস সাত্তার মৃধাকে ডেকে নিয়ে তারা নির্যাতন চালায়।

আজান দেওয়া অবস্থায় হত্যা করা হয় মুয়াজ্জিনকে; ফায়ারিং স্কোয়াডে নিয়ে সাধারণ মানুষকে হত্যা করে। পাকিস্তানি বাহিনীর বর্বর নিপীড়ন ও হত্যাযজ্ঞে বাংলার মানুষের আতঙ্কগ্রস্ত জীবনচিত্র গল্পে ফুটে উঠেছে। ‘রেইনকোট’ গল্পটি মুক্তিযুদ্ধ চলাকালীন ঢাকার চিত্র নিয়ে রচিত হলেও লেখক নুরুল হুদার মধ্য দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মমতার চিত্র তুলে ধরতে চেয়েছেন।

গল্পে বাংলার সাধারণ মানুষের ওপর পাকিস্তানি সেনাদের চালানাে নিষ্ঠুর আচরণ প্রতিফলিত হয়েছে। উদ্দীপকের চিত্রেও পাকিস্তানি সেনাদের নির্মমতার বিষয়টি উঠে এসেছে। তাই আমি মনে করি, উদ্দীপকের চিত্রিত দিকটি যেন ‘রেইনকোট গল্পের বিষয়বস্তুকে আরও শানিত করেছে।

সারকথা : রেইনকোট’ গল্প এবং উদ্দীপকের চিত্র উভয় ক্ষেত্রেই পাকিস্তানি হানাদার বাহিনীর বাংলার সাধারণ মানুষের ওপর চালানাে নির্মম অত্যাচারের দিকটি ফুটে উঠেছে। এ দিক থেকে চিত্রটি যেন ‘রেইনকোট’ গল্পের বিষয়বস্তুকে আরও শানিত করে।

ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের সাইটে ভিজিট করার জন। আশাকরি আপনার কাঙ্খিত অনুসন্ধান রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর আমাদের সাইটের মধ্য সহজেই খুঁজে পেতে সক্ষম হয়েছেন।

গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পেতে এখানে চাপুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button