শিক্ষা

বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ ২০২২

আপনি যদি অনুসন্ধান করে থাকেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ ২০২২ আপডেট তবে এ সংক্রান্ত বিস্তারিত জানার জন্য একদম সঠিক জায়গায় এসেছেন। চলুন তবে এখান থেকে শুরু করা যাক।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ

বাংলাদেশের স্বাধীনতার জন্য বাংলাদেশের মুক্তিযুদ্ধ একটি অনিবার্য বিষয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬শে মার্চ ভোররাতে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন যখন পাকিস্তানি হানাদার বাহিনী অত্যাধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে এদেশের নিরীহ ঘুমন্ত জনগণের ওপর অতর্কিত হামলা চালায়।

বাংলাদেশের অবিসংবাদিত নেতার ঘোষণায় উজ্জীবিত এদেশের মানুষ। ঝাঁপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। বাঙালি সেনা, ইপিআর, পুলিশ, আনসার সদস্যসহ কৃষক, শ্রমিক, ছাত্র, শিক্ষক, শিল্পী, লেখক, তরুণসহ বিভিন্ন পেশার মানুষ মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। এদেশের সর্বস্তরের মানুষ মুক্তিযোদ্ধাদের সাহায্য-সহযোগিতায় বিভিন্নভাবে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসে।

আপনি পড়ছেন এই পোষ্টে বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ সম্পর্কে বিস্তারিত। আপনি চাইলে পাশাপাশি আপনাদের পাঠ্যবইয়ের অন্যান্য অনুচ্ছেদগুলো আমাদের সাইটে পড়ে নিতে পারেন। 

See also  পরিবেশ দূষণ অনুচ্ছেদ ২০২২

পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের স্থানীয় মিত্রদের নির্যাতন, নির্বিচারে হত্যা ও ধ্বংসের কারণে এক কোটি মানুষ। তিনি শরণার্থী হিসেবে ভারতে আশ্রয় নেন। ভারত মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণসহ নানাভাবে সাহায্য করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশের বুদ্ধিজীবী, রাজনীতিবিদ, মানবাধিকার নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সচেতন মানুষ নানাভাবে সাহায্য করেছেন।

গেরিলা ও সম্মুখ যুদ্ধে মুক্তিযোদ্ধারা বিভিন্ন সেক্টরে হানাদারদের হত্যা ও পরাজিত করতে থাকে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে যৌথ বাহিনীর প্রবল আক্রমণের মুখে পাকিস্তানি বাহিনী পরাজিত হয়ে ঢাকার দিকে পালিয়ে যায়। অবশেষে, 16ই ডিসেম্বর, পাকিস্তান সেনাবাহিনীর 93,000 সৈন্য ছিল।

সম্মিলিত বাহিনীর কাছে সম্পূর্ণভাবে পরাজিত হয়ে আত্মসমর্পণ করে। মুক্তিযুদ্ধে বিজয়ের মধ্য দিয়ে পৃথিবীর বুকে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম। বাংলাদেশ। মুক্তিযুদ্ধ সম্পর্কে জানা বাংলাদেশের প্রতিটি মানুষের কর্তব্য।

প্রিয় পাঠক ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের সাইটে এসে বাংলাদেশের মুক্তিযুদ্ধ অনুচ্ছেদ আপডেট নিয়ে পড়ার জন্য । আপনাদের পাঠ্যবইয়ের আরও সকল অনুচ্ছেদ এর সমাধান আপনি আমাদের সাইটে দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button