মাধ্যমিক

প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২

আপনি যদি ইতিমধ্যে প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর গুরুত্বপূর্ণ ২০২২ কমন উপযোগী অনুসন্ধান করে থাকেন তবে সঠিক জায়গায় এসেছেন। গল্প অবলম্বনে প্রশ্নের উত্তর গুলো পাশাপাশি দেওয়া হয়েছে। আপনাদের সিলেবাস ও পাঠ্য সম্পর্কিত আরো প্রশ্নোত্তর ও আমাদের সাইটে খুঁজে পাবেন। চলুন শুরু করা যাক।

প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ১

সবাই নিকটতম রেস্তোরায় হুড়মুড় করে ঢুকলুম। কারণ সবাই তখন ক্ষুধায় কাতর। তড়িঘড়ি তিনখানা ছােট ছােট টেবিল একজোড় করে। চেয়ার সাজিয়ে আমাদের বসবার ব্যবস্থা করা হলাে, রান্নাঘর থেকে স্বয়ং বাবুর্চি ছুটে এসে তােয়ালে কাধে বারবার ঝুঁকে ঝুঁকে সেলাম। জানালে। মিশরীয় রান্না ভারতীয় রান্নার মামাতাে বােন— অবশ্য ভারতীয় মােগলাই রান্নার। বারকোশে হরেক রকম খাবারের নমুনা। তাতে দেখলুম, রয়েছে মুরগি মুসল্লম, শিক কাবাব, শামি কাবাব আর গােটা পাঁচ-ছয় অজানা জিনিস। আমার প্রাণ অবশ্য তখন কাঁদছিল চারটি আতপ চাল, উচ্ছেভাজা, সােনামুগের ডাল, পটলভাজা আর মাছের ঝােলের জন্য। অত-শত বলি কেন? শুধু ঝােল-ভাতের জন্য।

ক. লেখক কাবুলের কোন গ্রামে নতুন বাসস্থান গড়েন?

খ. লেখককে আবদুর রহমান সাত দিন ধরে জানালার কাছে বসে থাকতে বলেছে কেন?

গ. উদ্দীপকের বাবুর্চির সাথে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির কার সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকটি প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির একজন ব্যক্তির কথা স্মরণ করিয়ে দেয়, সমগ্র ভাব নয়।”- মন্তব্যটির যথার্থতা বিচার কর। 

উপরোক্ত তথ্য অনুযায়ী প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর সম্পর্কিত এই আর্টিকেলে সৃজনশীল প্রশ্নগুলো কেমন হতে পারে তা আপনি দেখে নিয়েছেন। চলুন এবার তবে প্রশ্নের উত্তর সমাধান গুলোও PDF সহ দেখে নেওয়া যাক।

গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পেতে এখানে চাপুন

সৃজনশীল প্রশ্ন নম্বর ১ এর উত্তর সমূহ

ক উত্তরঃ লেখক কাবুলের খাজামােল্লা গ্রামে নতুন বাসস্থান গড়েন।

খ উত্তরঃ আবদুর রহমান লেখককে সাত দিন ধরে জানালার কাছে বসে থাকতে বলেছে শীতকালে সেখানকার বরফপড়া দেখার জন্য। আফগানিস্তানে শীতকালে অনেক বরফ পড়ে। মাঠ, পথ, পাহাড়, নদী, গাছপালা সব বরফে ঢাকা পড়ে যায়।

বরফে রাস্তা ঢাকা পড়ে যায়, সব কাজকর্ম বন্ধ হয়ে যায়। আবদুর রহমান এই সময় লেখককে লােহার বারকোশে আঙার জ্বালিয়ে তার উপর ছাই ঢাকা দিয়ে কম্বলের তলায় চাপা দিয়ে জানালার পাশে বসে বরফ পড়ার সৌন্দর্য অবলােকন করতে বলেছে।

সারকথা : শীতকালে দিনের পর দিন পড়া বরফের সৌন্দর্য দেখার জন্য আবদুর রহমান লেখককে সাত দিন পর্যন্ত জানালার পাশে বসে থাকার কথা বলেছে।

গ প্রয়োগঃ উদ্দীপকের বাবুর্চির সাথে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের সাদৃশ্য রয়েছে। মানুষ বিভিন্ন কাজের মধ্য দিয়ে জীবিকা নির্বাহ করে। কাজের মধ্যে থেকেই সে আনন্দ খুঁজে নেয়। অন্যের প্রয়ােজনে নিজের কাজের মধ্য দিয়ে সহযােগী হয়ে ওঠাই তার নিত্য প্রবৃত্তি।

See also  পল্লিজননী কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে আবদুর রহমান লেখকের সব কাজ করে দেয়। সে সব কাজের কাজি হলেও রান্নায় সে অনেক পারদর্শী। আবদুর রহমানের রান্না ও পরিবেশন করা খাবারের মধ্যে আফগানিস্তানের বিচিত্র ও সুস্বাদু খাদ্যবস্তুর পরিচয় পাওয়া যায়।

আবদুর রহমানের রান্না ও বিপুল আয়ােজন দেখে লেখক অভিভূত হয়েছেন। এ কারণেই লেখক বলেছেন, উৎকৃষ্ট বেঁধেছ আবদুর রহমান। উদ্দীপকেও বাবুর্চি ও তার রান্নার বিষয়টি প্রকাশ পেয়েছে। সবাই প্রচণ্ড ক্ষুধা নিয়ে রেস্তোরায় প্রবেশ করে।

রান্নাঘর থেকে ছুটে এসে বাবুর্চি সবাইকে সালাম জানায়। মিশরীয় খাবারের বিশাল আয়ােজন এবং বাবুর্চির আপ্যায়নে তারা আপ্লুত হয়। উদ্দীপকের এই বাবুর্চির সঙ্গেই ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের সাদৃশ্য রয়েছে।

সারকথা : ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে আবদুর রহমানের বিশাল আয়ােজনের রান্নার বর্ণনা রয়েছে। উদ্দীপকেও বাবুর্চির রান্না ও আপ্যায়নের দিকটি প্রকাশ পাওয়ায় বলা যায়, উদ্দীপকের বাবুর্চির সঙ্গে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের সাদৃশ্য রয়েছে।

হুবুহু সৃজনশীল প্রশ্ন খবুই কম কমন পড়তে দেখা যায় । তাই এই পোষ্ট প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন উত্তর pdf এর পাশাপাশি মূল বই থেকে এ সম্পর্কিত আরও বিষয়বলী গুলো ধারণা রাখুন। এতে করে যেভাবেই প্রশ্ন আসুক যাতে আপনি উত্তর দিতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ “উদ্দীপকটি প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির একজন ব্যক্তির কথা স্মরণ করিয়ে দেয়, সমগ্র ভাব নয়।”- মন্তব্যটি যথার্থ।

ভ্রমনকাহিনি থেকে একটি দেশ এবং সেই দেশ সম্পর্কে অনেক ধারণা পাওয়া যায়। বিশেষ করে সেই দেশের মানুষ, তাদের পােশাকপরিচ্ছদ, খাওয়া-দাওয়া, জীবনাচরণ সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায়। প্রবাসের আতিথেয়তা মানুষকে মুগ্ধ করে।

‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে আফগানিস্তানের ভূমি, পরিবেশ, সেখানকার মানুষ ও তাদের সহজ-সরল জীবনাচরণ, বিচিত্র খাদ্য ইত্যাদি বিষয় সম্পর্কে জানা যায়। আফগানিস্তানের রাজধানী কাবুলে থাকার সময় লেখকের দেখভালের দায়িত্ব পড়ে আবদুর রহমান নামের এক ব্যক্তির ওপর। সে রান্না থেকে শুরু করে সব কাজ দক্ষতার সঙ্গে করে।

লেখকের বর্ণনায় আফগানিস্তানের প্রাকৃতিক সৌন্দর্য এবং আবদুর রহমানের স্বদেশপ্রেম প্রকাশ পেয়েছে। উদ্দীপকে রয়েছে মিশরীয় খাবার ও বাবুর্চির আপ্যায়নের কথা। বাবুর্চি তার রান্না ও আপ্যায়নের মাধ্যমে সবাইকে মুগ্ধ করেছে। আর এই বাবুর্চি ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের কথা স্মরণ করিয়ে দেয়।

উদ্দীপকটিতে বর্ণিত বাবুর্চি ও তার রান্নার কথা ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের কথা স্মরণ করিয়ে দেয়। কিন্তু ‘প্রবাস বন্ধু ভ্রমণকাহিনিতে আরও কিছু বিষয় সম্পর্কে আলােচনা করা হয়েছে। বিশেষ করে আফগানিস্তানের প্রাকৃতিক সৌন্দর্য, সেখানকার মানুষজনের খাদ্যাভ্যাস, আতিথেয়তা ইত্যাদি বিষয় আলােচিত হয়েছে, যা উদ্দীপকে নেই। আর সে কারণেই উদ্দীপকটি ভ্রমণকাহিনির সমগ্র ভাব প্রকাশ করে না। তাই বলা যায়, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

See also  মানুষ কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সারকথা : উদ্দীপকের বাবুর্চি ও তার রান্নার বর্ণনা ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের কথা স্মরণ করিয়ে দেয়। ভ্রমণকাহিনিতে ও আফগানিস্তানের প্রাকৃতিক সৌন্দর্য থেকে শুরু করে মানুষের জীবনযাত্রার বিভিন্ন দিক বর্ণিত হয়েছে, যা উদ্দীপকে অনুপস্থিত হওয়ায় ভ্রমণ কাহিনির সামগ্রিক ভাব প্রকাশ করে না।

প্রিয় পাঠক আপনি ইতিমধ্যে আমাদের সাইটের মাধ্যমে প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ১টি পূর্ণাঙ্গ সম্পন্ন করেছেন। চলুন এ সম্পর্কিত আরও একটি দেখে নেওয়া যাক।

প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ২

প্রাকৃতিক সৌন্দর্য ও নিজের অনুভূতি প্রকাশ-এর আলােকে প্রণীত এই পৃথিবীতে এক স্থান আছে- সবচেয়ে সুন্দর করুণ; সেখানে সবুজ ডাঙা ভরে আছে মধুকূপী ঘাসে অবিরল; সেখানে গাছের নাম : কাঁঠাল, অশ্বত্থ, বট, জারুল, হিজল; সেখানে ভােরের মেঘে নাটার রঙের মতাে জাগিছে অরুণ; সেখানে বারুণী থাকে গঙ্গাসাগরের বুকে সেখানে বরুণ। কর্ণফুলী ধলেশ্বরী পদ্মা জলাঙ্গীরে দেয় অবিরল জল; সেইখানে শঙ্খচিল পানের বনের মতাে হাওয়ায় চল; সেইখানে লক্ষ্মীপেঁচা ধানের গন্ধের মতাে অস্ফুট, তরুণ; সেখানে লেবুর শাখা নুয়ে থাকে অন্ধকারে ঘাসের উপর;

ক. “দেশে-বিদেশে’ গ্রন্থটি কার লেখা?

খ. “সে বড় খুশি বাৎ হবে হুজুর”আবদুর রহমান কেন কথাটি বলেছে?

গ. উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির কোন দিকটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকে প্রতিফলিত বিষয়টি সব মানুষকে আকর্ষণ করে”- মন্তব্যটি ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আলােকে মূল্যায়ন কর।

গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পেতে এখানে চাপুন

সৃজনশীল প্রশ্ন নম্বর ২ এর উত্তর সমূহ

ক উত্তরঃ দেশে-বিদেশে’ গ্রন্থটি সৈয়দ মুজতবা আলীর লেখা।

খ উত্তরঃ লেখক আবদুর রহমানের বাড়ি যেতে রাজি হওয়ায় সে আনন্দে প্রশ্নোক্ত কথাটি বলেছে। আবদুর রহমান কাজের অবসরে কাবুলের চেয়ে বহুগুণ ভালাে আবহাওয়া, পরিবেশ ও জীবনযাপন বিষয়ে লেখকের সঙ্গে গল্প করত।

কথা প্রসঙ্গে একদিন সে তার জন্মস্থান উত্তর-আফগানিস্তানের পানশিরের গল্পও করেছিল। সেখানে নির্মল বাতাস, শীতের সময় নানা রকম বরফ পড়া, পরিপাক যন্ত্রের ক্রিয়া বৃদ্ধি ইত্যাদি নানা বিষয়ে গল্প করছিল লেখকের সঙ্গে।

লেখক এতসব শুনে যখন শীতকালটা.পানশিরে কাটানাের কথা বললেন, তখন সে আনন্দে গদগদ হয়ে আলােচ্য উক্তিটি করেছিল।

সারকথা : ‘প্রবাস বন্ধু‘ ভ্রমণকাহিনির লেখক তাঁর কাজের লােক আবদুর রহমানের জন্মস্থানের আবহাওয়া ও পরিবেশের বর্ণনা শুনে মুগ্ধ হয়ে সেখানে থাকতে চাওয়ায় সে খুশি হয়ে লেখককে এ কথা বলেছিল।

গ) উত্তরঃ  প্রয়ােগ উদ্দীপকে ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির প্রাকৃতিক সৌন্দর্য বর্ণনার দিকটি প্রকাশ পেয়েছে। পৃথিবীর সৌন্দর্য মানুষকে বিমােহিত করে। ভৌগােলিক অবস্থানের ভিন্নতার কারণে প্রাকৃতিক সৌন্দর্যেও বিচিত্রতা লক্ষ করা যায়।

এভাবে প্রকৃতির উপাদানসমূহ মানুষকে মুগ্ধ করে এবং মানুষ নিজের অনুভূতি প্রকাশ করে। উদ্দীপকের কবিতাংশে পৃথিবীর একটি স্থানের সৌন্দর্যের বর্ণনা রয়েছে। সেখানকার সবুজ ঘাস, বিভিন্ন ধরনের গাছ, ভােরের মেঘ, নদীর জল, শঙ্খচিল ইত্যাদি প্রকৃতির অনুষঙ্গ সৌন্দর্যময়তা সৃষ্টি করেছে।

See also  নিমগাছ গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২

এভাবে কবির অনুভূতি প্রকাশের মধ্য দিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা উদ্দীপকে প্রকাশ পেয়েছে। প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতেও আবদুর রহমানের বর্ণনায় আফগানিস্তানের প্রাকৃতিক সৌন্দর্যের দিকটি প্রকাশ পেয়েছে। সে নিজের এলাকা পানশিরের সৌন্দর্য বর্ণনায় বলেছে, সেখানে শীতকালে প্রচুর বরফ পড়ে, নানা ধরনের বরফ ।

বাতাস বয়ে চলে। বরফের ঔজ্জ্বল্যের কারণে অনেক সময় সেদিকে তাকানাে যায় না। শীতপ্রধান পানশিরে ঝিরঝিরে বৃষ্টির মতাে পড়া বরফের সৌন্দর্যে মানুষ নির্বাক হয়ে যায়। প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির প্রাকৃতিক সৌন্দর্যের দিকটিই উদ্দীপকে প্রকাশ পেয়েছে।

সারকথা : ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনির আবদুর রহমানের বর্ণনায় ফুটে উঠেছে পানশিরের প্রাকৃতিক সৌন্দর্য। আর প্রাকৃতিক সৌন্দর্য বর্ণনার দিকটি উদ্দীপকেও প্রকাশ পেয়েছে।

আপনি এই পোষ্টে প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর  নিয়ে পড়তেছেন। এটি পূর্ণাঙ্গ পড়া শেষে আপনি এ সম্পর্কিত আরও পাঠ্য আমাদের সাইটে খুঁজে পেতে সার্চ বক্সে অনুসন্ধান করতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ “উদ্দীপকে প্রতিফলিত বিষয়টি সব মানুষকে আকর্ষণ করে”- মন্তব্যটি যথার্থ। • পৃথিবীর প্রাকৃতিক বৈচিত্র্যের কারণে মানুষ প্রকৃতিকে ভিন্ন ভিন্ন রূপে আবিষ্কার করে। প্রাকৃতিক সৌন্দর্য অবলােকনে মানুষের মনে এক

আনন্দময় অনুভূতির সৃষ্টি হয়। এ কারণেই মানুষ বারবার প্রকৃতির কাছে ছুটে যায়। উদ্দীপকে প্রাকৃতিক সৌন্দর্যের বিষয়টি প্রতিফলিত হয়েছে। এখানে কবি প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হওয়ার অনুভূতির প্রকাশ করেছেন।

পৃথিবীর সেই সুন্দর স্থানের বর্ণনায় এসেছে সবুজ ডাঙ্গা, বিভিন্ন গাছ, ভােরের মেঘ, নদীর জল ইত্যাদি, যা সব মানুষকে আকর্ষণ করে। প্রবাস বন্ধু ভ্রমণকাহিনিতেও প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা রয়েছে। লেখকের সেবায় নিয়ােজিত আবদুর রহমান পানশিরের প্রাকৃতিক সৌন্দর্য বর্ণনা করেছে।

শীতপ্রধান পানশিরের ঝড়াে প্রকৃতির বর্ণনায় এসেছে বরফের সৌন্দর্যের কথা, যা ঝিরঝিরে বৃষ্টির মতাে আকাশ থেকে পড়ে। এমন সৌন্দর্যে মানুষ মােহিত হয়ে বাকরুদ্ধ হয়ে যায়। সেখানকার সৌন্দর্য মানুষকে তীব্রভাবে আকর্ষণ করে। ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা রয়েছে যা মানুষকে আকর্ষণ করে।

উদ্দীপকের কবিতাংশেও একই বিষয় প্রতিফলিত হয়েছে, যার প্রতি আকৃষ্ট হয়ে মানুষ নিজের অনুভূতি প্রকাশ করেছে। আর এই দৃষ্টিকোণ থেকে বলা যায়, উদ্দীপক ও ‘প্রবাস বন্ধু ভ্রমণকাহিনিতে প্রতিফলিত প্রাকৃতিক সৌন্দর্য সব মানুষকে আকর্ষণ করে। এই বিচারে তাই বলা যায়, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

সারকথা : ‘প্রবাস বন্ধু’ ভ্রমণকাহিনিতে বরফ পড়ার সৌন্দর্যের বর্ণনা রয়েছে। প্রকৃতির এই সৌন্দর্যের কথা উদ্দীপকেও রয়েছে, যা খুব সহজেই সব মানুষকে আকর্ষণ করে। সেই বিচারে বলা যায়, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

প্রিয় পাঠক আশাকরি আপনার কাঙ্খিত তথ্য প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২ আমাদের সাইটের মাধ্যমে সহজেই বুঝে নিতে পেরেছেন।

গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পেতে এখানে চাপুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button