ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022

তো একজন নতুন মানুষ হিসেবে যদি আপনি ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে সবার আগে আপনাকে জেনে নিতে হবে যে ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন। এর পাশাপাশি বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর কোন কাজের চাহিদা গুলো বেশি রয়েছে সে সম্পর্কে আপনার ধারণা থাকা আবশ্যক। আর আজকের আর্টিকেলে আমি ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022 এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

অনলাইন থেকে ইনকাম করার ইচ্ছা আমাদের সবার মধ্যেই আছে। আর অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ একটি উপায় হল ফ্রিল্যান্সিং। যেখানে আপনি বাস্তবিক জীবনের মত অনলাইনে কাজ করবেন এবং সেই কাজ করার বিনিময়ে আপনি বিপুল পরিমাণ টাকা অনলাইন থেকে ইনকাম করবেন। আর সবচেয়ে অবাক করার মত বিষয় হলো যে বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ এই টাকা আয় করার একমাত্র উপায় হিসেবে ফ্রিল্যান্সিংকে বেছে নিয়েছে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা মূলত মনে করে থাকেন যে ফ্রিল্যান্সিং হয়তো বা তেমন কোনো কিছুই না। তাদের ধারণা ফ্রিল্যান্সিং করতে হলে শুধুমাত্র একটি কম্পিউটার নিয়ে বসে থাকতে হবে আর বসে থেকেই হাজার হাজার ডলার ইনকাম হবে। যদি আপনিও সেই মানুষদের মত ভেবে থাকেন তাহলে বলব যে আপনার ধারণা সম্পূর্ণ ভুল।

কারণ ফ্রিল্যান্সিং করতে হলেও আপনাকে যথেষ্ট সময় ব্যয় করতে হবে, আপনাকে যথেষ্ট পরিমাণ শ্রম দিতে হবে। শুধু একটা কথাই মাথায় রাখবেন সেই কথাটি হলো যে আপনি অফলাইনে টাকা ইনকাম করুন অথবা অনলাইনে টাকা ইনকাম করুন, কিন্তু টাকা ইনকাম করার কোন পথ সহজ নয় বরং প্রত্যেকটি পথে আপনাকে শ্রম দিতেই হবে।

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং হলো টাকা ইনকাম করার অন্যতম একটি মাধ্যম। যেখানে আপনি অনলাইন জব এর কোন একটি বিষয়ে নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলবেন এবং অনলাইন মার্কেটপ্লেস গুলোতে সেই দক্ষতার সার্ভিস প্রদান করে টাকা আয় করতে পারবেন। বাস্তবিক জীবনে আমরা যেভাবে চাকরি-বাকরি করে টাকা আয় করে থাকি। ঠিক তেমনি ভাবে অনলাইন ও আপনি নিজের ঘরে বসে চাকরি করে টাকা আয় করতে পারবেন। মূলত আপনি যেভাবে নিজের ঘরে বসে অনলাইনে চাকরি করে টাকা আয় করছেন তো এই টাকা আয় করার পদ্ধতিকে বলা হয়ে থাকে ফ্রিল্যান্সিং।

See also  ফ্রিল্যান্সিং এর জন্য কোন ধরণের ল্যাপটপ ভালো ভালো হবে জানুন

কাদের জন্য ফ্রিল্যান্সিং? 

সব কাজ সবাইকে দিয়ে করানো সম্ভব নয়, ঠিক তেমনি ভাবে সব মানুষের মধ্যে অনলাইনে ইনকাম করার ইচ্ছা থাকলেও সবাই কিন্তু ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে পারবেনা। বরং ফ্রিল্যান্সিং করে টাকা আয় শুধুমাত্র সেই সব ব্যক্তিরাই করতে পারবে, যাদের মধ্যে বিশেষ কিছু গুণাবলী থাকবে। তবে এখন জানার বিষয় হল যে একজন ব্যক্তির ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার জন্য তার মধ্যে কি কি গুণাবলী থাকতে হবে।

তো যদি আপনি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনার মধ্যে যেসব গুনাবলী থাকতে হবে সেগুলো হলোঃ

  • যেহেতু ফ্রিল্যান্সিং এর কাজ গুলো আপনাকে অনলাইনে কম্পিউটারের মাধ্যমে করতে হবে। সেহেতু আপনার দীর্ঘ সময় ধরে কম্পিউটার চালানোর মতো ক্ষমতা থাকতে হবে।
  • ফ্রিল্যান্সিং এ যেসব কাজ করা হয় সেগুলো করতে অনেক সময় প্রয়োজন হয়। আর সে কারণেই এই কাজগুলো করতে হলে আপনার মধ্যে রাত জাগার মত অভ্যাস থাকতে হবে।
  • ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম গুলোতে যেসব কাজ পাওয়া যায় সেই কাজগুলো কিন্তু বিদেশী বায়ার দিয়ে থাকে। আর যেহেতু সেই বায়ার গুলো বিদেশি সেহেতু আপনাকে ইংরেজিতে কথা বলতে হবে। আর সে কারণেই আপনার মধ্যেই ইংরেজিতে কথা বলার মতো দক্ষতা থাকতে হবে।
  • আপনার মধ্যে অচেনা মানুষের সাথে কমিউনিকেশন করার মতো দক্ষতা থাকতে হবে। কারণ যেসব বায়ার আসবে তাদেরকে কথা বলার মাধ্যমে রাজি করাতে হবে।

তো মোটামুটি পর্যায়ে আপনার ভেতর যদি উপরোক্ত গুণাবলী গুলো বিদ্যমান থাকে তাহলে আপনি ফ্রিল্যান্সিং এর জন্য উপযুক্ত ব্যক্তি হিসেবে বিবেচিত হবেন। তবে একজন সফল ফ্রিল্যান্সার হতে হলে অবশ্যই আপনার মধ্যে এই ধরনের গুণাবলীগুলো থাকতেই হবে।

See also  লেখালেখি করে আয় করার ওয়েবসাইট ২০২২

আপনি কি সম্পূর্ণ সরকারি খরচে ফ্রিল্যান্সিং করতে ইচ্ছুক আছেন? পাশাপাশি কোর্স শেষে একটি উপবৃত্তি ও পেতে চান? তবে আপনার জন্য তথ্যবহুল একটি আর্টিকেল সরকারি ফ্রিল্যান্সিং কোর্স  সম্পূর্ণ রুপে প্রস্তুত রয়েছে। এখনই গিয়ে পড়ে আসতে পারেন।

ফ্রিল্যান্সিং করার জন্য কি কি লাগে? 

যখন আপনি যুদ্ধ করতে যাবেন তখন অবশ্যই আপনার অস্ত্রের প্রয়োজন হবে। ঠিক তেমনিভাবে যখন আপনি ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে যাবেন তখন আপনার বেশ কিছু অস্ত্রের প্রয়োজন পড়বে। এখন হয়তো বা আপনি ভাবছেন যে ফ্রিল্যান্সিং করার জন্য কি কি প্রয়োজন হয়ে থাকে। তো চলুন এবার তাহলে সে বিষয়ে একটু ধারণা নেওয়া যাক।

ফ্রিল্যান্সিং করার জন্য আপনার কাছে মূল যে হাতিয়ারটি প্রয়োজন হবে, সেটি হলো আপনার কাছে একটি কম্পিউটার অথবা ল্যাপটপ থাকতে হবে। এর পাশাপাশি আপনি যদি ফ্রিল্যান্সিংয়ের বড় মাপের কাজগুলো করতে চান তাহলে অবশ্যই আপনার কাছে থাকার ডিভাইসটি অনেক উন্নত মানের হতে হবে। শুধু একটি ডিভাইস থাকলেই হবে না বরং সেই ডিভাইসে অবশ্যই একটি ভালো মানের ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

যখন আপনার কাছে এই সমস্ত বিষয় গুলো থাকবে তখন আপনার নিজের মধ্যে একটা বিশেষ গুণাবলী থাকতে হবে। আর সেটি হল আপনার মধ্যে যথেষ্ট পরিমাণে ধৈর্য এবং শ্রম করার মন মানসিকতা থাকতে হবে। কারণ এটি হলো অনলাইন প্লাটফর্ম এখানে অবশ্যই আপনার ভিতরে ধৈর্য থাকতে হবে। আর যারা এই প্লাটফর্মে ধৈর্য নিয়ে কাজ করতে পারে তারাই একদিন সফল ফ্রিল্যান্সার হতে পারে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022

উপরের আলোচনা থেকে আপনি ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং করার জন্য কি কি প্রয়োজন হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর এই বিষয়গুলো জানার পরে আপনার মনে ফ্রিল্যান্সিং শেখার ইচ্ছা জাগতে পারে। এবং এই ইচ্ছা থেকেই আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে কিভাবে আপনি ফ্রিল্যান্সিং শিখবেন। সবচেয়ে অবাক করার মত বিষয় হলো আপনি বিভিন্ন মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। আর এবার আমি সেই মাধ্যমগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

০১| অনলাইন কোর্সের মাধ্যমে 

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর কাজ গুলো শেখার জন্য অনলাইন কোর্স হল সবচেয়ে উপযুক্ত একটি মাধ্যম। এই সেক্টরের সাথে যুক্ত এবং অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা এই ধরনের কোর্স গুলো তৈরি করা হয়ে থাকে। যেখানে আপনি ভিডিও কনটেন্ট এর মাধ্যমে ফ্রিল্যান্সিং রিলেটেড যেকোনো কাজ নিজের ঘরে বসেই শিখতে পারবেন। তবে আপনি যদি ভাল মানের কোর্স ব্যবহার করে কোন কিছু শিখতে চান সেক্ষেত্রে আপনাকে কিছু পরিমাণ টাকা ব্যয় করার প্রয়োজন পড়বে।

See also  আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং এর মধ্যে পার্থক্য কি বিস্তারিত জানুন

০২| আইটি সেন্টারের মাধ্যমে 

শিক্ষার জন্য আমরা যেমন স্কুল অথবা কলেজে যাই, ঠিক তেমনিভাবে বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শেখার জন্য এমন অনেক ধরনের আইটি সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। যে আইটি সেন্টার গুলোতে স্কুল-কলেজের শিক্ষাদানের মতোই আপনাকে ফ্রিল্যান্সিংয়ের কাজ গুলো শিখিয়ে দেওয়া হবে। এবং এভাবেই আপনি এই আইটি সেন্টারগুলো থেকে ফ্রীলান্সিং জব গুলো সম্পর্কে নিজের দক্ষতা অর্জন করতে পারবেন। তবে আপনি যদি ফ্রিল্যান্সিং শেখার জন্য এই ধরনের আইটি সেন্টারে যুক্ত হতে চান তাহলে অবশ্যই সেই আইটি সেন্টার সম্পর্কে বিস্তারিত জেনে নিবেন।

ফ্রিল্যান্সিং নিয়ে কিছুকথা

প্রিয় পাঠক, বর্তমান সময়ে অনলাইন ইনকাম করার জন্য সবচেয়ে জনপ্রিয় এবং উপযুক্ত একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং। তবে সব ধরনের মানুষ কিন্তু ফ্রিল্যান্সিং করতে পারবে না। বরং ফ্রিল্যান্সিং করতে হলে একজন ব্যক্তির মধ্যে বিশেষ কিছু গুণাবলী থাকতে হবে।

আপনি যদি ফ্রিল্যান্সিং নিয়ে আপডেট কিছু বিস্তারিত পড়তে চান তবে Mukta News এই ওয়েবসাইটে ভিজিট করতে পারেন নিয়মিত।

আর আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আমি সেই সব গুণাবলীর সহ ফ্রিল্যান্সিং কি এবং ফ্রিল্যান্সিং করার জন্য কি কি প্রয়োজন হয় সে বিষয়গুলো নিয়ে ধাপে ধাপে আলোচনা করেছি। আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি ফ্রিল্যান্সিং রিলেটেড যাবতীয় বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

কিন্তু এর পরেও যদি আপনার ফ্রিল্যান্সিং রিলেটেড কোন অজানা বিষয় থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আপনার মূল্যবান সময় দিয়ে ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022 এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button