জনপ্রিয়নিউজ

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২ এর নীতিমালা জেনে নিন

প্রিয় পাঠক আপনি যদি ইতিমধ্যে অনুসন্ধান করে থাকেন বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২ এর নীতিমালা সম্পর্কে তবে এ বিষয়ে বিশদ ভাবে জানার জন্য তবে আপনি কিন্তু একদম সঠিক জায়গায় চলে এসেছেন। চলুন স্টেপ বাই স্টেপ পড়ে বিস্তারিত জেনে নিন আমাদের সাইটের মাধ্যমে।

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা কাকে বলে

প্রতিবছর অতি প্রতিবা ও মেধা সম্পন্ন কিছু শিক্ষার্থীদের খুঁজে বের করার একটি অনন্য প্রতিযোগীতার নাম হলো বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা। প্রতিবছরের ধারাবাহিকতায় এবার ২০২২ সালে ও সঠিক সময়ে এই প্রতিযোগীতার সূচনা।

একে ঘিরে শিক্ষার্থীদের মাঝে একরাশ উচ্ছাস কাজ করে। কারণ এটা কোনো যেনো তেনো প্রতিযোগীতা নয়।  এই ইভেন্টটির জাতীয় পর্যায়ে রয়েছে সুমুধুর বিজয় ও আনন্দ যা একজন শিক্ষার্থীকে গৌরবাণ্বিত করে। সে নিজেকে সারা ওয়ার্ডওয়াইড তৈরি করতে পারে এবং নিজের মেধাকে প্রকাশ করতে পারে। আশাকরি এই প্রতিযোগীতা কেন হয় বা এর পেছনে থাকা উদ্দেশ্য বুছতে পেরেছেন।

See also  ম্যানেজমেন্ট সাবজেক্ট রিভিউ (Management Subject Review Bangla)

কখন হবে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২

এই বিষয়ে অনুসন্ধান স্বাভাবিক। বিশেষ করে শিক্ষার্থীরা অগ্রিম তাদের প্রস্তুতি স্বাপেক্ষে কখন এই প্রতিযোগীতা হবে এই নিয়ে অনলাইনে অনুসন্ধান করে চলেছে। আরও কিছু জ্ঞান অনুরাগী মানুষ ও এই প্রতিযোগীতা নিয়ে রিচার্স করে।

বলা যায় আগামী ১১ই এপ্রিল ২০২২ এর বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা  শুরু হতে যাচ্ছে। এই প্রতিযোগীতা সম্পূর্ণ ধাপে ধাপে প্রতিষ্ঠান পর্যায় থেকে শুরু করে একদম জাতীয় পর্যায় পর্যন্ত গড়ায়। নির্দিষ্ট সময়সীমা বাউন্ড করে দেওয়া থাকে। শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান পর্যায় থেকে এর সূচনা শুরু। এবার ১৩ ই এপ্রিল থেকে প্রতিষ্ঠান পর্যায় থেকে শুরু হয়ে আগামী ১৬ই মে জাতীয় পর্যায়ের মাধ্যমে এই প্রতিযোগীতার সমাপ্তি ঘটবে।  সোমবার বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার সময়সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট বিবৃতিতে।

See also  লোডশেডিং এর সময়সূচি ঢাকা জেলার সব এরিয়া

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২ এর নীতিমালা

সূত্রানুসারে জানা যায় এর কিছু নীতিমালা ও পদ্ধতি সম্পর্কে। দেশের সকল সরকারি- বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগীতার শুরু। এই প্রতিযোগীতা প্রতিটি প্রতিষ্ঠান পর্যায়ে প্রাথমিক ভাবে শুরু হতে থেকে জাতীয় পর্যায় পর্যন্ত আসতে সর্বমোট ১২ জন ট্যালেন্টকে পাবে দেশ। অর্থাৎ সারা দেশ থেকে জাতীয় পর্যায়ে এই ১২ জন শিক্ষার্থীকে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার বিজয়ী বলে ঘোষণা করা হবে।

এই প্রতিযোগীতায় বিজয়ী শিক্ষার্থীদের সুনাম দেশে বিদেশী ছড়িয়ে পড়বে। এছাড়াও রয়েছে বাকী শিক্ষাজীবনে তাদের জন্য বিশেষ সব উপবৃত্তির ব্যবস্থা।

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২ এর নীতিমালা অনুযায়ী জানা যায় যে ১১ থেকে ১৩ই এপ্রিল এই প্রতিযোগীতার সূচনা হবে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে । এর পর ১৮ থেকে ১৯িই এপ্রিল এই ইভেন্ট উপজেলা/ থানা পর্যায়ে অনুষ্ঠিত হবে । এবার প্রতিটি থানা পর্যায়ে প্রাপ্ত সিলেকশন থেকে জেলা পর্যায়ে এই প্রতিযোগীতা শুরু হবে ২৪ থেকে ২৫ এপ্রিল এর মধ্যে। ঢাকা মেট্রোপলিটন পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিতহবে ২৭ এপ্রিল। তারপর সকল জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে  বিভাগীয় পর্যায়ে এই প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে ১০ই মে তারিখে। এবং সর্বশেষ জাতীয় পর্যায়ে এই প্রতিযোগীতা ১৬ই মে তারিখে অনুষ্ঠিত হয়ে এর সমাপ্তি ঘটবে বিজয়ী পাওয়ার মাধ্যমৈ।

See also  টিউশনি পাওয়ার সেরা ৫টি উপায়

ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে সব বিভাগীয়কমিশনার, শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, আঞ্চলিক শিক্ষাঅফিস ও শিক্ষা প্রতিষ্ঠানে তফসিল পাঠানোহয়েছে। এ সময়সূচি অনুযায়ী প্রতিযোগিতা আয়োজন করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

আমাদের কথা

প্রিয় পাঠক ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আশাকরি আপনি আপনার কাঙ্খিত অনুসন্ধান বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা ২০২২ এর নীতিমালা সম্পর্কে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানতে সক্ষম হয়েছেন।

পাঠকগণ আরও কিছু এ সম্পর্কিত খুঁজতেছে। যেমন: বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার সিলেবাস কি রয়েছে, প্রশ্নের ধরণ নমুনা কেমন হবে, ২০২১ নমুনা প্রশ্ন আছে কিনা ইত্যাদি বিষয় নিয়ে। আমরা খুব শিগ্রই শ্রেষ্ঠা করবো এ সংক্রান্ত কিছু আপডেট জরুরী ভিত্তিতে আপনাদের মাঝে নিয়ে আসতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button