প্রযুক্তি

একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক

How to make a great photographer: ফটোগ্রাফি খুব ভালো লাগে। তবে আমরা আমাদের নিত্য দিনে কোন না কোন প্রয়োজনে অবশ্যই ফটো তুলতে ভালবাসি। কখনোবা নিজের বন্ধু বান্ধবের সঙ্গে ফটো তুলি, আবার কখনো বা নিজের পরিবারের মানুষদের সাথে ফটো তুলি। তো সেদিক থেকে বিবেচনা করলে বলা যায় যে, আমাদের সবার মধ্যে একটা ছবি তোলার শখ বা ইচ্ছা রয়েছে।

আপনার মধ্যে থাকা এই ছবি তোলার ইচ্ছা কে আমি স্বাগত জানাই। তবে তার আগে আপনাকে একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক। সে সম্পর্কে আপনাকে জেনে নিতে হবে। কারণ আপনি যখন কিছু কিছু নিয়ম মেনে ছবি তুলবেন। তখন আপনার ছবি গুলো অন্যদের থেকে অনেক বেশি আকর্ষণীয় হবে। এবং আপনি আপনার তোলা ছবি গুলো তে একটা প্রফেশনাল মানের লুক দিতে পারবেন।

এখন জানার বিষয় হল যে, একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক সেই বিষয় গুলো আসলে কি কি। মূলত আজকের আর্টিকেলে আমি এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। কারণ আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন যে, একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক তার সবগুলো বিষয়ে জানতে পারবেন।

ফটোগ্রাফার হতে চাইলে কি কি শিখতে হবে?

দেখুন ফটোগ্রাফি এক ধরনের আর্ট বা শিল্প। আর এই শিল্প কে অর্জন করতে হলে আপনাকে বেশ কিছু বিষয়ের দিকে নজর রাখতে হবে। এবং যখন আপনি সেই বিষয় গুলো কে আপনার ফটোগ্রাফির মধ্যে প্রয়োগ করতে পারবেন। ঠিক তখনই আপনি একজন প্রফেশনাল মানের ফটোগ্রাফার হতে পারবেন। 

আর এবার আমি সেই ফটোগ্রাফার হওয়ার জন্য যেসব বিষয়ে শিখে রাখা উচিত। সেই বিষয় গুলো নিয়ে এখন ধাপে ধাপে আলোচনা করব। আপনি অবশ্যই নিচের আলোচিত আলোচনা গুলো একটু হলেও মন দিয়ে পড়ার চেষ্টা করবেন।

See also  ফেসবুক গ্রুপ থেকে আয় করার সেরা উপায়

আপনার আগ্রহ এর বিষয়ে খুজে নিন

যদি আপনি একজন ভালো ফটোগ্রাফার হতে চান। তাহলে সবার আগে আপনা কে খুঁজে নিতে হবে যে। আপনার আসলে কোন ধরনের ছবি তুলতে ভালো লাগে। কারণ আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যে মানুষ গুলো মূলত ভ্রমণের ছবি তুলতে পছন্দ করে। আবার কিছু কিছু মানুষ আছেন, যারা মূলত পশু পাখির ছবি তুলতে অনেক বেশি পছন্দ করে।

ঠিক তেমনি ভাবে সবার আগে আপনাকে খুঁজে নিতে হবে যে। কোন ধরনের ছবি তুলতে আপনার সবচেয়ে বেশি ভালো লাগে। আর যখন আপনি সেই ভালো লাগার বিষয়টি কে খুঁজে পাবেন। তখন আপনাকে নিয়মিত সেই বিষয়টির ছবি তুলতে হবে

ভালো মানের ক্যামেরা সংগ্রহ করুন

দেখুন আপনার ফটোগ্রাফি সম্পর্কে যত ধারনা থাকুক না কেন। আপনি সেই ধারণা কে তখনই প্রয়োগ করতে পারবেন। যখন আপনার নিকট একটি ভালো মানের ক্যামেরা থাকবে। কারণ একটি ভালো মানের ক্যামেরার সাহায্যই কিন্তু প্রফেশনাল ফটোগ্রাফার হওয়া সম্ভব। আর সে কারণেই মূলত আপনাকে একটি ভালো মানের ক্যামেরা সংগ্রহ করার ওপর বিশেষ ভাবে নজর রাখতে হবে।

তবে নতুন হিসেবে আপনার কাছে অনেক দামি ক্যামেরা কেনার সামর্থক না হতে পারে। কিন্তু যদি এমনটা হয়ে থাকে, তাহলে আপনি কম টাকার মধ্যে ভালো মানের ক্যামেরা খোঁজার চেষ্টা করবেন। এর পাশাপাশি আপনি লক্ষ্য রাখবেন যেন, আপনার সেই ক্যামেরার ওজন অনেক লাইট ওয়েট হয়। কারণ যাতে করে আপনি ছবি তোলার সময়। উক্ত ক্যামেরা কে আপনার নিজের সুবিধা মত ব্যবহার করতে পারেন।

মানসম্মত ফটো তুলুন

একজন ফটোগ্রাফার হিসেবে আপনি অবশ্যই ফটো তুলবেন। তবে আপনাকে একটা বিষয়ে মাথায় রাখতে হবে যে। আপনার ফটোর পরিমাণ এর উপর ডিপেন্ড করে আপনি একজন সফল ফটোগ্রাফার হতে পারবেন না। বরং যখন আপনি মানসম্মত ফটো তুলতে পারবেন। ঠিক সেই সময়ে আপনি একজন প্রফেশনাল মানের ফটোগ্রাফার হিসেবে পরিচিতি পাবেন।

See also  মোবাইল ফোন সাধারণত কত ভোল্টে চার্জ করা হয় জানুন

যেমন ধরুন, আপনি একদিনে ১ হাজারটি ছবি তুললেন। এখন সেই ছবি গুলো  যদি ঘোলা কিংবা অস্পষ্ট হয়। তবে সেই ছবি গুলো তোলার চাইতে আপনি ১০০ টা ভালো মানের ছবি তুলুন। এতে করে আপনি অধিক লাভবান হবেন। তাই চেষ্টা করবেন আপনার তোলা ছবি গুলো যেন মানসম্মত হয়।

ফটো তোলা নিয়ে নতুন কিছু শিখুন 

একজন প্রফেশনাল মানের ফটোগ্রাফার হতে হলে আপনাকে প্রতিনিয়ত নতুন নতুন ছবি তুলতে হবে। এবং আপনাকে এমন ধরনের ছবি তুলতে হবে। যাতে করে সেই ছবি গুলো দেখার পরে আপনি গোটা বিশ্বের কাছে মেসেজ পাঠাতে পারেন। তবে এমন ধরনের মানসম্মত ছবি তোলার জন্য আপনাকে প্রতিনিয়ত নতুন নতুন কিছু শিখতে হবে।

যেমন ধরুন, বর্তমান সময়ে সেরা ফটোগ্রাফাররা কিভাবে ফটো তুলে। তাদের কোন গোপন টিপস এন্ড ট্রিকস আছে কিনা। সেগুলোর উপর আপনার নজর রাখতে হবে। প্রয়োজনে ফেসবুক কিংবা অন্যান্য সোশ্যাল মিডিয়া গুলো তে তাদের কে ফলো করতে হবে। তবেই আপনি নিত্য নতুন কিছু শিখতে পারবেন, নতুন কিছু জানতে পারবেন।

নিয়মিত টিউটোরিয়াল দেখুন

বর্তমান সময়ে ফটোগ্রাফির জনপ্রিয়তা অন্য লেভেলে পৌঁছে গেছে। যার কারণে আজকের দিনে আপনার মত এমন অনেক মানুষ আছেন। যারা মূলত ফটো গ্রাফি শেখার উপর জোর দিচ্ছে। আর সে কারণে প্রতিনিয়ত youtube কিংবা অন্যান্য ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম গুলোতে এই ফটোগ্রাফি নিয়ে নতুন নতুন টিপস এন্ড ট্রিকস শেয়ার করা হচ্ছে।

তো আপনি চাইলে ভালো ফটোগ্রাফার হওয়ার জন্য এইসব টিপস এন্ড ট্রিকস গুলো ইউটিউব সহ বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে জেনে নিতে পারবেন। এবং যদি আপনি এই ধরনের ফটোগ্রাফি রিলেটেড টিউটোরিয়াল গুলো নিয়মিত দেখেন। তাহলে অটোমেটিক্যালি আপনার এই ফটোগ্রাফি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে ধারণা চলে আসবে।

লাইট এর সঠিক ব্যবহার

যেহেতু আপনি একজন ভালো ফটোগ্রাফার হতে চান। তাহলে অবশ্যই আপনাকে একটি গোপন কথা জেনে নিতে হবে। আর সেই গোপন কথাটি হল, একটি ছবি আসলে কতটা সুন্দর হবে। তার অধিকাংশই নির্ভর করে লাইটের উপর। কারণ আপনি যদি ভালো মানের লাইটের ব্যবস্থা করতে পারেন। তাহলে আপনার ছবি পূর্বের তুলনায় অনেক বেশি আকর্ষণীয় হবে।

See also  কম্পিউটারকে ভাইরাস মুক্ত রাখার উপায়

আমরা যারা নিয়মিত ছবি তুলি, তারা ইনডোর এ ছবি তোলার জন্য ফ্লাশের ব্যবহার করে থাকি। কিন্তু যখন আপনি দিনের বেলা ছবি তুলবেন। তখন আপনার এই ধরনের ফ্লাশের ব্যবহার করা ঠিক হবে না। বরং সেই সময় আপনি লাইটের ব্যবহার করতে পারবেন। এবং আপনাকে অবশ্যই ছবি তোলার সময় এই ধরনের লাইট এর ব্যবহার সম্পর্কে ধারণা থাকতে হবে।

মনে ফটোগ্রাফার হওয়ার ইচ্ছা করে তুলুন

দেখুন ফটোগ্রাফি এমন কোন বিষয় নয় যে, আপনি আজকে শিখলেন। আর কালকে থেকেই একজন প্রফেশনাল মানের ফটোগ্রাফার হয়ে গেলেন। বিষয়টা আসলে এমন নয়, বরং আপনি যদি একজন প্রফেশনাল মানের ফটোগ্রাফার হতে চান। তাহলে অবশ্যই আপনার ভেতরে ধৈর্য থাকতে হবে। এবং এই ধৈর্য নিয়ে আপনাকে ফটো তোলার সকল খুঁটিনাটি বিষয় গুলো কে আয়ত্তে নিতে হবে।

এর পাশাপাশি আপনার মনে একজন ভালো ফটোগ্রাফার হওয়ার তীব্র ইচ্ছা থাকতে হবে। যখন আপনার মনের মধ্যে এই ধরনের তীব্র ইচ্ছা থাকবে। তখন আপনি আপনার ভেতরে থাকা এই ইচ্ছা শক্তির মাধ্যমেই নিজেকে একজন ভালো ফটোগ্রাফার হিসেবে তৈরি করতে পারবেন।

আমাদের শেষ কথা

একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক। তার প্রত্যেকটি বিষয়কে আজকের আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। যদি আপনার মধ্যে একজন ভালো ফটোগ্রাফার হওয়ার ইচ্ছা থাকে। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয় 

কারণ আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আমি একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক। তার প্রত্যেকটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আর আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো কে খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Mr Roy

Hello Friend, আমার নাম, নিরন্জন রায়। আমি একজন বাংলা কন্টেন্ট রাইটার। দীর্ঘদিন ধরে এই পেশায় যুক্ত আছি। আমি চেস্টা করি নিজের জানা বিষয় গুলো কে অন্যের সাথে শেয়ার করার। আমার সাথে যোগাযোগ করতে পারেন.... https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button