প্রযুক্তি

ফটোগ্রাফির জন্য কোন কোন ধরণের ক্যামেরা গুলো ভালো

প্রিয় পাঠক, আপনি যদি একজন ফটোগ্রাফার হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার একটা বিষয় জানা থাকবে যে। একজন প্রফেশনাল মানে ফটোগ্রাফার হতে হলে ভালো ছবি তোলার টিপস এন্ড ট্রিকস গুলো জানার পাশাপাশি। অবশ্যই আপনার নিকট একটি ভাল মানের ক্যামেরা থাকতে হবে। কারণ আপনি যত বেশি দক্ষতা সম্পন্ন ব্যক্তি হন না কেন। আপনার নিকট যদি একটি ভালো মানের ক্যামেরা না থাকে। তাহলে আপনি কোন ভাবেই সেই ক্যামেরার মাধ্যমে প্রফেশনাল মানের ছবি তুলতে পারবেন না। 

আর সে কারণেই আপনাদের মত এমন অনেক ফটোগ্রাফার আছেন। যারা মূলত জানতে চায় যে, ফটোগ্রাফির জন্য কোন কোন ধরনের ক্যামেরা গুলো ভালো। তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, আপনি একবারে সঠিক জায়গাতে চলে এসেছেন। 

কারণ আজকের আর্টিকেলে আমি আপনাকে জানিয়ে দেয়ার চেষ্টা করব যে। ফটোগ্রাফি করার জন্য কোন কোন ধরনের ক্যামেরা গুলো ভালো। তাহলে আর দেরি কেন, চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক। এবং জেনে নেয়া যাক যে, ফটোগ্রাফির জন্য কোন কোন ধরনের ক্যামেরা গুলো ভালো।

ফটোগ্রাফির জন্য কোন কোন ধরণের ক্যামেরা গুলো ভালো

আপনি যদি একজন ফটোগ্রাফার হয়ে থাকেন। তবে অবশ্যই আপনার নিকট একটি ভালো মানের মানসম্মত ক্যামেরা থাকতে হবে। কিন্তু আপনি যদি এই মানসম্মত ক্যামেরা খোজার জন্য মার্কেটে যান। তাহলে আপনার সামনে এমন অনেক ধরনের ক্যামেরা আসবে। আর এই মুহূর্তে আপনি সিদ্ধান্ত নিতে পারবেন না যে। আসলে আপনার ফটোগ্রাফি করার জন্য কোন ধরনের ক্যামেরা টি কিনে নেয়া উচিত। 

See also  মোবাইল ফোন ব্যবহারের অপকারিতা সমূহ সম্পর্কে

তবে আপনি যাতে খুব সহজেই সিদ্ধান্ত নিতে পারেন। এই কারণে এবার আমি আপনাকে বেশ কিছু ক্যামেরার সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব। যে ক্যামেরা গুলোর মাধ্যমে আপনি অনেক প্রফেশনাল মানের ছবি তুলতে পারবেন। 

এবং বর্তমানে যারা জনপ্রিয় ফটোগ্রাফার। তারা মূলত অধিকাংশ সময় এই ধরনের ক্যামেরা গুলো ব্যবহার করে থাকে। চলুন এবার তাহলে সেই ভালো ক্যামেরা গুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

Nikon D3300

সবার আগে আমি আপনাকে ফটোগ্রাফি করার জন্য এমন একটি ক্যামেরার সাথে পরিচয় করিয়ে দিব। যে ক্যামেরা টি বর্তমানে অনেক জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করে আছে। মূলত যারা নতুন ব্যক্তি হিসেবে ফটোগ্রাফির সাথে যুক্ত হয়েছেন। তাদের জন্য এই ক্যামেরা টি অনেক বেশি উপযুক্ত হবে বলে আমার মনে হয়। আর সেই ক্যামেরার নাম হলো Nikon D3300. উক্ত ক্যামেরা টি দামের দিক থেকে অনেক কম হলেও। আপনি এই ক্যামেরার মাধ্যমে একবারে dslr এর মত ছবি তুলতে পারবেন।

উক্ত ক্যামেরার মধ্যে আপনি সেন্সর হিসেবে পাবেন এপিএস-সি সিএমওএস। এর পাশাপাশি আপনি এই ক্যামেরার মধ্যে পিকচার মেগাপিক্সেল পাবেন 24.2 পর্যন্ত। এই ক্যামেরার মধ্যে আপনি তিন ইঞ্চি সাইজের ডিসপ্লে পাবেন। যা মূলত ৯ লাখ ২১ হাজার ডটস দিয়ে সমৃদ্ধ। আমাদের মধ্যে যে ব্যক্তিরা ক্যামেরার কন্টিনিউয়াস শুটিং স্পিড নিয়ে চিন্তা করেন। তাদের কে বলব যে, আপনি এই ক্যামেরার মধ্যে ৫ এফপিএস পর্যন্ত কন্টিনিউয়াস শুটিং স্পিড পাবেন।

এইসব যাবতীয় গুণাবলীর পাশাপাশি আপনি এই ক্যামেরার মধ্যে ভিডিও রেজুলেশন হিসেবে সর্বোচ্চ 1080 পিক্সেল পর্যন্ত ব্যবহার করতে পারবেন। এবং আপনি যদি এই ক্যামেরা টি কিনতে চান। তাহলে আপনাকে বেশ ভালো পরিমাণের টাকা ব্যয় করতে হবে। কেননা এই ক্যামেরার বর্তমান বাজার দর হল ৩৩৯ ডলার।

See also  মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন জেনে নিন

Canon Eos 750

যদি আপনি একজন নতুন ফটোগ্রাফার হয়ে থাকেন। তাহলে আপনার একটা কথা জানা থাকবে যে, কোন একটি ক্যামেরার মধ্যে যখন আইএসও সেনসিটিভিটি থাকবে। তখন সেই ক্যামেরার মধ্যে অনেক মানসম্মত ছবি তোলা যায়। তো আপনি যদি এরকম একটি ক্যামেরা খুঁজে থাকেন। তাহলে আমি আপনাকে Canon Eos 750d কেনার পরামর্শ দিব। কারণ এই ক্যামেরার মধ্যে আপনি পর্যাপ্ত পরিমাণে আইএসও সেনসিটিভিটি পাবেন।

ফটোগ্রাফির জন্য এই ক্যামেরার মধ্যে আপনি পাবেন 24.2 মেগাপিক্সেল হাই রেজুলেশন এর। এর পাশাপাশি আপনি যদি এই ক্যামেরা টি ব্যবহার করেন। তাহলে আপনি উন্নত মানের অটো ফোকাস এবং এক্সপোজার সিস্টেম ব্যবহার করতে পারবেন। 

এই ক্যামেরা টি মূলত বিল্ড ইন ওয়াইফাই এবং এন এফ সি। যার কারণে আপনি উক্ত ক্যামেরা দিয়ে আপনার চাহিদা মত ছবি তুলতে পারবেন। যদি আপনি ভেবে থাকেন যে, ফটোগ্রাফি করার জন্য কোন কোন ধরনের ক্যামেরা গুলো ভালো। তাহলে আমি অবশ্যই আপনাকে Canon Eos 750d কেনার পরামর্শ দিব। আর আপনি যদি এই দুর্দান্ত ক্যামেরা টি কিনতে চান। তাহলে আপনাকে ৫৬৪ ডলার ব্যয় করতে হবে।

Nikon D5500

আপনি যদি একজন নতুন ফটোগ্রাফার হয়ে থাকেন। তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে। কারণ আপনার মত নতুন ফটোগ্রাফারদের জন্য হাতে ডিএসএলআর এর স্বাদ পৌঁছে দেয়ার জন্যই মূলত Nikon D5500 ক্যামেরা টি তৈরি করা হয়েছে। এর পাশাপাশি এই ক্যামেরার মধ্যে আপনি দুর্দান্ত সব ফিচার উপভোগ করতে পারবেন। যেমন, আপনি অন্যান্য হাই কোয়ালি টি ক্যামেরার মত Nikon D5500 এই ক্যামেরার মাধ্যমেও টাচ স্ক্রিন এর সুবিধা ভোগ করতে পারবেন।

তো আপনি যদি এই ক্যামেরা টি কিনতে চান। তাহলে আপনাকে ৬৩৯ ডলার ব্যয় করতে হবে। কারণ উক্ত ক্যামেরার মধ্যে আপনি 1080 পিক্সেল পাবেন। এর পাশাপাশি আপনি কন্টিনিউয়াস শুটিং স্পিড হিসেবে পাবেন 5 এফপিএস। আপনি আপনার ক্যামেরা তে যে টাচ স্ক্রিন কন্ট্রোল পাবেন। তার ডিসপ্লে তে আপনি 10 লাখ 40 হাজার ডটস দেখতে পারবেন। এবং এই ক্যামেরার মধ্যে মেগাপিক্সেল হিসেবে ব্যবহার করা হয়েছে 24.2

See also  একজন ভালো ফটোগ্রাফার হতে চাইলে যা যা শেখা আবশ্যক

Canon Eos 760D

আজকের আর্টিকেলে আমি যে ভালো ক্যামেরা নিয়ে কথা বলব সেই ক্যামেরার মডেল হল Canon Eos 760D. মূলত canon কোম্পানির যেসব পূর্ববর্তী ক্যামেরা ছিল সেই ক্যামেরাগুলোর পরবর্তী ধাপে যে নতুন ক্যামেরা তৈরি করা হয়েছিল সেই ক্যামেরার নাম হল Canon Eos 760D. আর আপনি যদি ফটোগ্রাফি করার জন্য এই ক্যামেরা টি ব্যবহার করেন। তাহলে আপনি একবারে প্রফেশনাল ক্যামেরার স্বাদ নিতে পারবেন।

তো অন্যান্য প্রফেশনাল ক্যামেরা গুলোতে আপনি যেসব ফিচার ব্যবহার করতে পারবেন। সেই একই ফিচার গুলো আপনি Canon Eos 760D এর মধ্যে দেখতে পারবেন। যেমন, আপনি এই ক্যামেরার 24.2 মেগাপিক্সেল পাবেন। এবং ক্যামেরার লেন্স এমাউন্ট এর পরিমাণ হল canon ইএফএস। এর পাশাপাশি আপনি তিন ইঞ্চি সাইজের ডিসপ্লে পাবেন। এবং এর মধ্যে 10 লাখ 40 হাজার ডটস রয়েছে। আর আপনি যদি এই মানসম্মত ক্যামেরা টি কিনতে চান। তাহলে আপনাকে প্রায় 649 ডলার ব্যয় করতে হবে।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যে মানুষ গুলো জানতে চায় যে, ফটোগ্রাফি করার জন্য কোন কোন ধরনের ক্যামেরা গুলো ভালো। 

তো যে মানুষ গুলো আসলে এই বিষয়ে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাকে জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি যে। ফটোগ্রাফি করার জন্য কোন কোন ধরনের ক্যামেরা গুলো ভালো।

Mr Roy

Hello Friend, আমার নাম, নিরন্জন রায়। আমি একজন বাংলা কন্টেন্ট রাইটার। দীর্ঘদিন ধরে এই পেশায় যুক্ত আছি। আমি চেস্টা করি নিজের জানা বিষয় গুলো কে অন্যের সাথে শেয়ার করার। আমার সাথে যোগাযোগ করতে পারেন.... https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button