ফ্রিল্যান্সিং ক্যারিয়ারশিক্ষা

শিক্ষার্থীদের জন্য দেশে ল্যাপটপ লোন পাওয়ার উপায়

প্রিয় পাঠক, বর্তমান সময় হল প্রযুক্তির যুগ। আর সেই কারণে এখনকার দিনে প্রায় সব ক্ষেত্রেই প্রযুক্তির প্রভাব পড়ছে। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে শিক্ষা পর্যন্ত প্রায় সব ক্ষেত্রেই রয়েছে প্রযুক্তির ব্যবহার। আর সেজন্য বাংলাদেশ শিক্ষা ব্যবস্থা এই দিক থেকে কোন অংশে পিছিয়ে নেই। কেননা যখন করণা মহামারীর ছিল, তখন অধিকাংশ স্কুল-কলেজে অনলাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালিত করতে হয়েছিল। আর অনলাইনের মাধ্যমে যদি আপনি শিক্ষা এর কার্যক্রম পরিচালনা করতে চান। তাহলে কিন্তু আপনার কাছে একটি ভাল মানের মোবাইল অথবা ল্যাপটপ থাকতে হবে। 

আর সে কারণেই এই বিশেষ দিক গুলো চিন্তা করে শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ লোন পাওয়ার উপায় বের করে দিয়েছেন। যার মাধ্যমে আপনি বর্তমান সময়ে খুব সহজেই একটি ল্যাপটপ কেনার জন্য লোন পেতে নিতে পারবেন।

আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী রয়েছেন, যারা জানতে চেয়েছেন যে। বর্তমানে শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ লোন পাওয়ার উপায় গুলো কি কি। তো আপনি যদি এই বিষয়টি জানার জন্য এই লিংকে ক্লিক করে থাকেন। তাহলে আমি আপনাকে বলব, আপনি একেবারে সঠিক জায়গাতে চলে এসেছেন। কারণ আজকের আর্টিকেলে আমি আপনাদের বুঝিয়ে দেয়ার চেষ্টা করব যে, একজন শিক্ষার্থী হিসেবে আপনি কিভাবে ল্যাপটপ লোন নিতে পারবেন। এবং ল্যাপটপ লোন পাওয়ার উপায় গুলো আসলে কি কি। 

আর আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে চান। তাহলে অবশ্যই আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়বেন। তো চলুন এবার সেই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

Table of Contents

সত্যিই কি শিক্ষার্থীদের জন্য দেশে ল্যাপটপ লোন পাওয়া যায় ?

যখন একজন শিক্ষার্থী জানতে পারবে যে, বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ লোন প্রদান করা হচ্ছে। তখন কিন্তু অনেকের কাছে এই বিষয়টি অবিশ্বাস্য বলে মনে হবে। তো যাদের মনে এই কথাটি বিশ্বাস যোগ্য বলে মনে হবে না। তাদের উদ্দেশ্যে বলব যে, সত্যিই আপনি বর্তমান সময়ে ল্যাপটপ কেনার জন্য লোন নিতে পারবেন। আর আপনি যে সময়ে বিশ্বাস এবং অবিশ্বাসের মধ্যে ঘুরপাক খাচ্ছেন। সে সময়ে কিন্তু আপনার মত এমন অনেক শিক্ষার্থী রয়েছেন। 

যারা ইতিমধ্যেই এই লোন নিয়েছে এবং সেই লোন এর টাকার মাধ্যমে তারা খুব ভালো মানের একটি ল্যাপটপ কিনতে পেরেছে। তো এই বিষয়টি আসলে সত্যি কিংবা মিথ্যা এরমধ্যে ঘুরপাক খাওয়ার বদলে। আপনি সরাসরি ব্যাংকে যেতে পারেন। এবং সেখান থেকে কিন্তু আপনি খুব সহজেই ল্যাপটপ কেনার জন্য লোন নিতে পারবেন।

কারা শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ কেনার লোন দিবে?

এখন হয়তো বা অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে, শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ কেনার লোন প্রদান করা হবে। আসলে এই লোনের টাকা গুলো কে বা কারা প্রদান করবে। তো আপনার মনে যদি এ ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলবো যে, একজন শিক্ষার্থীকে ল্যাপটপ কেনার লোন প্রদান করবে সরাসরি বাংলাদেশ ব্যাংক।

আপনি জেনে থাকবেন, যখন আমাদের গোটা পৃথিবীতে করোনা মহামারী ছিলো। সেই সময়ে কিন্তু বাংলাদেশে অনলাইন পদ্ধতিতে শিক্ষার কার্যক্রম পরিচালিত হয়েছিল। তবে সেই সময়ে বাংলাদেশ সরকার খুব ভাল ভাবেই বুঝতে পেরেছিল যে। আমাদের দেশের শিক্ষার্থীদের অনেকের কাছেই ল্যাপটপ কিংবা কম্পিউটার নেই। অপরদিকে আমাদের দেশ কিন্তু ক্রমাগত ভাবে ডিজিটাল এর দিকে অগ্রসর হচ্ছে।

See also  ডিজিটাল মার্কেটিং করে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায়

এখন একটি দেশকে ডিজিটাল পড়ার পাশাপাশি আমাদের দেশে ধাকা শিক্ষার্থীদের নিকট একটি ভাল মানের ল্যাপটপ কিংবা কম্পিউটার থাকা আবশ্যক। আর সে কারণেই বাংলাদেশ ব্যাংক এই কাজে এগিয়ে এসেছে। কেননা তারা বাংলাদেশ শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ কেনার লোন প্রদান করার একটা সুযোগ করে দিয়েছে। যেখানে আপনি মাত্র 4% সুদে ল্যাপটপ কেনার জন্য লোন নিতে পারবেন।

শিক্ষার্থীদের ল্যাপটপ কেনার জন্য মোট কত টাকা লোন দেওয়া হবে?

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে। বর্তমান সময়ে শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ লোন পাওয়া যায়। এর পাশাপাশি আপনি জানতে পেরেছেন যে, শিক্ষার্থীদের ল্যাপটপ কেনার জন্য যে লোন দেওয়া হচ্ছে। সেই লোন এর টাকা আসলে কে বা কারা দিচ্ছে। এখন এই বিষয় গুলো জানার পরে আপনার মনে আরও একটি প্রশ্ন জেগে থাকতে পারে। আর সেই প্রশ্নটি হল শিক্ষার্থীদের জন্য যে লোন দেওয়া হবে। সেই লোন আসলে কত টাকা দেওয়া হবে। 

এখন এই প্রশ্নের উত্তরে আমি আপনাকে বলবো যে, আপনার ল্যাপটপ কেনার জন্য মোট যত টাকার প্রয়োজন হবে। তার মধ্যে প্রায় 70% টাকা বাংলাদেশ ব্যাংক থেকে লোন প্রদান করা হবে। যেমন ধরুন, আপনার একটি ল্যাপটপ কিনতে গিয়ে যদি এক লক্ষ টাকা খরচ হয়। তাহলে কিন্তু বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ আপনাদের 70 হাজার টাকা পর্যন্ত লোন দিবে। যদিওবা শুরুর দিকে মাত্র 50% টাকা লোন প্রদান করা হয়েছিল। কিন্তু বর্তমান সময়ে সেটি কে আরেকটু বাড়িয়ে দেওয়া হয়েছে। এবং সেখানে 70% পর্যন্ত করা হয়েছে।

See also  কিভাবে গুগল থেকে টাকা আয় করা যায় জেনে নিন

শিক্ষার্থীদের জন্য দেশে ল্যাপটপ লোন পাওয়ার উপায় কি?

এতক্ষণ থেকে আপনি শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ লোন সম্পর্কিত অনেক বিষয় জানতে পেরেছেন। কিন্তু একজন শিক্ষার্থী আসলে কি পদ্ধতি অনুসরণ করে এই লোন এর টাকা নিতে পারবে। সে বিষয়ে এখন পর্যন্ত কোনো কিছু বলা হয়নি। তবে অবাক করার মত বিষয় হল যে, আপনি কিন্তু খুব সহজ ভাবেই এই লোনের টাকা নিতে পারবেন। এজন্য প্রথমে আপনাকে আপনার নিকটস্থ একটি ব্যাংকে যেতে হবে। এবং যখন আপনি সেই ব্যাংকে যাবেন, তখন আপনাকে ব্যাংক কর্মকর্তার সাথে এই বিষয়টি আলোচনা করতে হবে। এবং তাদেরকে জানিয়ে দিতে হবে যে, আপনি একজন শিক্ষার্থী। এবং আপনি তাদের ব্যাংক থেকে ল্যাপটপ কেনার জন্য লোন নিতে চান।

আর যখন আপনি সেই ব্যাংক কর্মকর্তা কে আপনার এই লোন এর বিষয়ে অবহিত করবেন। ঠিক তখনই তারা আপনাকে পরবর্তী ধাপ গুলো বুঝিয়ে দিবে। এবং এই লোনের টাকা পাওয়ার জন্য আপনাকে কি কি ডকুমেন্টস দিতে হবে। আর কি কি কাজ করতে হবে, সেই সব কিছুই উক্ত ব্যাংকের কর্তৃপক্ষ আপনাকে খুব ভালো ভাবে বুঝিয়ে দিবে। এবং আপনি যদি তাদের দেওয়া ধাপ গুলো কে সঠিক ভাবে অনুসরণ করতে পারেন। তাহলে কিন্তু আপনি খুব সহজেই শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ লোন নিতে পারবেন।

Mr Roy

Hello Friend, আমার নাম, নিরন্জন রায়। আমি একজন বাংলা কন্টেন্ট রাইটার। দীর্ঘদিন ধরে এই পেশায় যুক্ত আছি। আমি চেস্টা করি নিজের জানা বিষয় গুলো কে অন্যের সাথে শেয়ার করার। আমার সাথে যোগাযোগ করতে পারেন.... https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button