ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব

বর্তমান সময়ে Freelancing প্লাটফর্মে Web Design এবং Web Development হলো সবচেয়ে জনপ্রিয় একটি সেক্টর। কারন সময় যতো অতিবাহিত হচ্ছে। নতুন নতুন ওয়েবসাইট তৈরি করার চাহিদা ততো বেশি বৃদ্ধি পাচ্ছে। 

আর সে কারনে বর্তমান সময়ে একজন সৃজনশীল ওয়েব ডিজাইনার কিংবা ডেভলপার এর যথেষ্ট পরিমান চাহিদা রয়েছে। সেজন্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনে দক্ষতা সম্পন্ন ফ্রিল্যান্সার কে অনেক হাই রেটে হায়ার করা হয়ে থাকে। 

তবে আমাদের মধ্যে যে মানুষ গুলো ওয়েব ডিজাইন নিয়ে কাজ শিখছেন। সে মানুষ গুলোর মনে একটি প্রশ্ন বারবার ঘুরপাক খেয়ে থাকে। আর সেটি হলো, ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব।

তো আপনি যদি Web Design & Development নিয়ে কাজ শিখে থাকেন৷ এবং আপনি যদি এই কাজে দক্ষতা অর্জন করতে পারেন। তাহলে আপনি আপনার এই দক্ষতা কে কাজে লাগিয়ে। ফ্রিল্যান্সিং করে প্রচুর পরিমান টাকা আয় করতে পারবেন। 

কিন্তুু আপনি কিভাবে ওয়েব ডিজাইনিং সেক্টর থেকে টাকা আয় করবেন। সেজন্য আপনাকে কি কি জানতে হবে। এই বিষয় গুলো নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো৷ তো আপনি যদি একজন Web Designer হয়ে থাকেন। তাহলে আজকের আর্টিকেল টি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।  

ওয়েব ডিজাইন কি? (What is Web Design)

বর্তমানে আপনি যেখানে এই আর্টিকেল টি পড়ছেন। সেটি হলো একটি ব্লগ/ওয়েবসাইট। তো এই ধরনের Website গুলো তৈরি করার আগে আরো বেশ কিছু কাজ করতে হয়। যেমন, প্রথমে সেই ওয়েবসাইট টি দেখতে কেমন হবে, সেটি আপনাকে ডিজাইন করতে হবে৷ 

এরপর সেই ডিজাইন অনুযায়ী আপনাকে প্রোগ্রামিং কিংবা কোডিং করে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। তো যখন আপনি কোন একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে, তার ডিজাইন করবেন। মূলত এই ধরনের ডিজাইন করার প্রক্রিয়া কে বলা হয়ে থাকে, ওয়েব ডিজাইন। 

See also  শিক্ষার্থীদের জন্য দেশে ল্যাপটপ লোন পাওয়ার উপায়

Web Development কি?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে ওয়েব ডিজাইন কাকে বলে? এখন ওয়েব ডিজাইন কি সে সম্পর্কে জানার পাশাপাশি আপনাকে আরও একটি বিষয় জেনে নিতে হবে আর সেই বিষয়টি হল ওয়েব ডেভেলপমেন্ট কি।

তো যখন কোন একটি ওয়েবসাইট ডিজাইন করার পরে উক্ত ডিজাইন অনুযায়ী তৈরি করা হয়। এবং ওয়েবসাইট তৈরি করার পরে যখন সেই ওয়েবসাইট কে আরো উন্নীতকরণ করার জন্য কাজ করা হয়। মূলত ওয়েবসাইটের ডেভলপ করার জন্য কাজ করা হয়। তখন সেই কাজ কে বলা হয়ে থাকে, ওয়েব ডেভেলপমেন্ট।

যেমন ধরুন, আপনি একটি ওয়েবসাইট তৈরি করলেন। এবং ওয়েবসাইট তৈরি করার পরবর্তী এক বছর পর আপনার মনে হল যে, আপনার ওয়েবসাইটের হেটার অপশনে আরো নতুন কিছু অপশন যুক্ত করলে হয়তো বা ভালো লাগতো। আর সেই কারণে আপনি একজন দক্ষতা সম্পন্ন ওয়েভ ডেভলপার কে হায়ার করলেন। এবং তাকে দিয়ে আপনি আপনার ওয়েবসাইট এর ডিজাইন কে আরো আকর্ষণীয় করতে পারবেন।

ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব?

(Earn money from web design & development) উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি ওয়েব ডিজাইন কি এবং ওয়েব ডেভেলপমেন্ট কাকে বলে। সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এখন আসবো মূল টপিকে, আর সেটি হল ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব।

আমরা প্রত্যেকটা মানুষ যারা অনলাইনে কাজ করি। তাদের সবার একটা উদ্দেশ্য থাকে। আর সেটি হল, অনলাইন ইনকাম করা। কারণ অনলাইন থেকে যদি আমরা ইনকাম করতে না পারি। তাহলে উক্ত কাজে আমাদের মূল্যবান সময় গুলো ব্যয় করা ঠিক হবে না।

See also  বাংলাদেশ থেকে অনলাইনে আয় করার সেরা উপায় ২০২২

তো আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হয়ে নিজের ক্যারিয়ার গড়তে চান। তাহলে আমি আপনাকে বেশ কিছু পদ্ধতি বলব। যে পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে আয় করতে পারবেন। এবং বর্তমানে আপনার মত এমন অনেক মানুষ আছেন। যারা মূলত এই সেক্টরে কাজ করে নিজের সফল ক্যারিয়ার গড়ে নিতে পেরেছে।

কিভাবে ওয়েব ডিজাইন শিখে আয় করবেন?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ থাকবে। যারা মূলত ওয়েব ডিজাইন নিয়ে স্টাডি করছেন। তো সেই মানুষ গুলোর মধ্যে একটি প্রশ্ন বারবার ঘুরপাক খেয়ে থাকে। আর সেটি হলো, যে বর্তমানে আমি ওয়েব ডিজাইন শিখছি। আশা করি কয়েক মাসের মধ্যে ওয়েব ডিজাইন শেখা কমপ্লিট হয়ে যাবে। তো এই মুহূর্তে আমি কিভাবে ইনকাম করতে পারব। সে সম্পর্কে আমি সঠিক কিছু জানতে পারছি না।

তো আপনার মনেও যদি এই ধরনের প্রশ্ন ঘুরপাক খেয়ে থাকে। তাহলে আমি আপনাকে উদ্দেশ্য করে বলবো যে। আপনি বর্তমান সময়ে বিভিন্ন প্রকার পদ্ধতি অনুসরণ করে ওয়েব ডিজাইন শিখে আয় করতে পারবেন।

যেমন, আপনার যদি ওয়েব ডিজাইন সেক্টর নিয়ে ভালো দক্ষতা থাকে। তাহলে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন। আপনি হয়তোবা জেনে থাকবেন যে, বর্তমান সময়ে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস রয়েছে। 

আর সেই মার্কেট প্লেস গুলো তে যদি আপনি আপনার দক্ষতার পরিচয় দিতে পারেন। তাহলে আমার দীর্ঘ বিশ্বাস আছে যে। আপনি এই ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম থেকেই আপনার একটা সফল ক্যারিয়ার গড়ে নিতে পারবেন।

তবে যদি কোন কারনে আপনার ফ্রিল্যান্সিং জব পেতে সমস্যা হয়। এবং আপনার যদি ওয়েব ডিজাইন নিয়ে ভালো দক্ষতা থাকে। তাহলে আপনি বিভিন্ন ধরনের লোকাল জব করতে পারবেন। কারণ বর্তমান সময়ে প্রযুক্তির সাথে তাল মিলানোর জন্য। আমাদের বাংলাদেশ থেকেও প্রচুর পরিমাণে ওয়েবসাইট তৈরি হয়।

কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখে আয় করবেন?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, কিভাবে আপনি ওয়েব ডিজাইন শিখে আয় করবেন। তো এই বিষয় টি জানার পাশাপাশি আপনাকে আরও একটি বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। আর সেটি হল যে, কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখে আয় করতে পারবেন। চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

See also  ফ্রিল্যান্সিং কি? ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো 2022

দেখুন আপনি যদি এই সেক্টর থেকে টাকা আয় করতে চান। তাহলে অবশ্যই আপনাকে দক্ষতা সম্পন্ন ব্যক্তি হতে হবে। যদি আপনার ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে পর্যাপ্ত ধারণা থাকে, এবং আপনার মধ্যে যদি সৃজনশীলতা থাকে। তবে আপনি এই ওয়েব ডেভেলপমেন্ট এর দক্ষতার বিনিময়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন। আর ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস গুলো তে একেকটি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ অনেক হাই রেটে করা হয়ে থাকে।

আপনি আপনার এই দক্ষতা কে ফ্রিল্যান্সিং প্লাটফর্মে কাজে লাগানোর পাশাপাশি বিভিন্ন ধরনের দেশীয় লোকাল জব করতে পারবেন। কারণ একটি ওয়েবসাইট তৈরি করার পর, সেই ওয়েবসাইটের ডেভলপ করা অত্যন্ত জরুরি হয়ে পড়ে। আর আপনি যদি এই সুযোগটা কে কাজে লাগিয়ে আপনার ওয়েব ডেভেলপমেন্ট এর দক্ষতার পরিচয় দিতে পারেন। তবে এই কাজে আপনার ক্যারিয়ার গড়ার সম্ভাবনা থাকবে।

আমাদের শেষ কথা

ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব। যারা এই বিষয়টি সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ করেছিলেন। তাদের জন্য আজকের এই আর্টিকেল টি অনেক বেশি হেল্পফুল হবে। কারণ আজকের এই আর্টিকেলে আমি আপনাকে খুব সূক্ষ্ম ভাবে বুঝিয়ে দেয়ার চেষ্টা করেছি যে। ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব।

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি পরিষ্কার ভাবে জানতে পেরেছেন যে। ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট শিখে কিভাবে আয় করা সম্ভব। আর আপনি যদি এরকম অনলাইন ইনকাম রিলেটেড আরও তথ্য সহজ ভাষায় পেতে চান তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Mr Roy

Hello Friend, আমার নাম, নিরন্জন রায়। আমি একজন বাংলা কন্টেন্ট রাইটার। দীর্ঘদিন ধরে এই পেশায় যুক্ত আছি। আমি চেস্টা করি নিজের জানা বিষয় গুলো কে অন্যের সাথে শেয়ার করার। আমার সাথে যোগাযোগ করতে পারেন.... https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button