প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২

আপনি যদি ইতিমধ্যে প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২ অনুসন্ধান করে থাকেন তবে সঠিক জায়গায় এসেছেন। প্রশ্নের উত্তর গুলো পাশাপাশি দেওয়া হয়েছে আপনাদের পড়ার সুবিধার্থে। আপনাদের সিলেবাস ও পাঠ্য সম্পর্কিত আরো প্রশ্নোত্তর ও আমাদের সাইটে খুঁজে পাবেন। চলুন শুরু করা যাক।

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ১

অনুজের হস্ত ধরিয়া নিকটে বসাইয়া হাসান বলিতে লাগিলেন, ভাই স্থির হও। আমি আমার বিষদাতাকে চিনি। … যাহা হউক ভাই, তাহার নাম আমি কখনােই মুখে আনিব না। তাহার প্রতি আমার রাগ, হিংসাদ্বেষ কিছুই নাই। ঈশ্বরের নামে শপথ করিয়া বলিতেছি, আমার বিষদাতার মুক্তির জন্য ঈশ্বরের নিকট প্রার্থনা করিব।

ক. কবি কার কূল বাঁধেন? 

খ. “কাঁটা পেয়ে তারে ফুল করি দান সারাটি জনমভর”- চরণটি ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকের হাসানের কর্মকাণ্ডে ‘প্রতিদান’ কবিতার কবির কোন গুণাবলি প্রকাশ পেয়েছে?

ঘ. “উদ্দীপকের বিষদাতা প্রতিদান’ কবিতার নিষ্ঠুর মানুষদের প্রতিনিধি।”- মন্তব্যটির সপক্ষে মতামত দাও।

উপরোক্ত তথ্য অনুযায়ী প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তরসম্পর্কিত এই আর্টিকেলে সৃজনশীল প্রশ্নগুলো কেমন হতে পারে তা আপনি দেখে নিয়েছেন। চলুন এবার তবে প্রশ্নের উত্তর গুলোও PDF সহ দেখে নেওয়া যাক।

অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নোত্তর

মানব কল্যাণ প্রবন্ধের সৃজনশীল প্রশ্নোত্তর

মাসি পিসি গল্পের সৃজনশীল প্রশ্নোত্তর

বিলাসী গল্পের সৃজনশীল প্রশ্নোত্তর

বায়ান্নর দিনগুলো প্রবন্ধের সৃজনশীল প্রশ্নোত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ১ এর উত্তর সমূহ

ক উত্তরঃ যে ব্যক্তি কবির কূল ভেঙেছে কবি সেই ব্যক্তির কূল বাঁধেন।

খ উত্তরঃ আলােচ্য উক্তিটির মাধ্যমে কবির উদার হৃদয়ের পরিচয় পাওয়া যায় ।

কবি প্রশ্নোক্ত উক্তিটির মধ্য দিয়ে বলতে চেয়েছেন, সারা জীবন যারা কবিকে দুঃখ-যন্ত্রণা দিয়েছে তিনি সেসব ভুলে তাদের ভালােবাসা দান করেন। কবি মনে করেন এর মাধ্যমে পৃথিবী সুন্দর হবে। কষ্ট পেয়ে প্রতিশােধ নেওয়ার থেকে প্রতিদানে। ভালােবাসা দেওয়াই উত্তম। কবি এ কাজটিই করেছেন। তাই তিনি বলেছেন, কাটা পেয়ে তাদের ফুল দান করেন সারাটি জীবনভর।

সারকথা : কবি কারও কাছ থেকে আঘাত পেলেও তাকে সারা জীবন ভালােবাসেন।

গ উত্তরঃ উদ্দীপকের হাসানের কর্মকাণ্ডে ‘প্রতিদান’ কবিতার কবির মানুষের প্রতি সহমর্মিতা দেখানাের গুণাবলি প্রকাশ পেয়েছে।

পৃথিবীর সব মানুষই একই চেতনার অধিকারী নয়। ভিন্ন চেতনার হওয়ায় অনেক সময় মানুষের আচরণ ও কাজে অন্য মানুষ কষ্ট পায় । কষ্ট পাওয়া মানুষ সেসব মানুষকে ক্ষমা করলে, তাদের প্রতি সহমর্মিতা দেখালে সংসারের অশান্তি দূর হয়। উদ্দীপকে দেখা যায়, হাসান মৃত্যুশয্যায় উপনীত। তাঁকে বিষ প্রয়ােগ করা হয়েছে।

তিনি জানতে পেরেছেন কে তাঁর বিষদাতা। তা সত্ত্বেও তিনি বিষদাতার প্রতি ঘৃণার পরিবর্তে সহমর্মিতা প্রকাশ করেছেন। তিনি এও নিশ্চিত করেছেন যে, বিষদাতার প্রতি তার কোনাে রাগ বা হিংসাদ্বেষ নেই। তিনি তাকে ক্ষমা করে দিয়েছেন। তিনি ঈশ্বরের নামে শপথ করে বলেছেন, বিষদাতার মুক্তির জন্য প্রার্থনা করবেন ঈশ্বরের কাছে।

প্রতিদান’ কবিতার কবিও তাঁর ওপর অত্যাচারকারী সবাইকে ক্ষমা করেছেন। প্রতিদানে তাদের প্রতি ভালােবাসা ও সহমর্মিতা দেখিয়েছেন। তাই বলা যায় যে, উদ্দীপকের হাসানের কর্মকাণ্ডে ‘প্রতিদান’ কবিতার কবির মানুষের প্রতি সহমর্মিতা দেখানাের গুণাবলি প্রকাশ পেয়েছে।।

সারকথা : উদ্দীপক ও প্রতিদান’ কবিতায় নিষ্ঠুর মানুষের প্রতি সহমর্মিতা ও ভালােবাসা প্রকাশ পেয়েছে।

হুবুহু সৃজনশীল প্রশ্ন খবুই কম কমন পড়তে দেখা যায় । তাই এই পোষ্ট প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন উত্তর pdf এর পাশাপাশি মূল বই থেকে এ সম্পর্কিত আরও বিষয়বলী গুলো ধারণা রাখুন। এতে করে যেভাবেই প্রশ্ন আসুক যাতে আপনি উত্তর দিতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ “উদ্দীপকের বিষদাতা প্রতিদান’ কবিতার নিষ্ঠুর মানুষদের প্রতিনিধি।” মন্তব্যটির যথার্থ ।

ভালাে ও মন্দ উভয় বৈশিষ্ট্যের মানুষই এ সংসারে বিদ্যমান। মন্দ মানুষ সব সময় অন্যের কষ্টের কারণ হয়। আর ভালাে মানুষ সহমর্মিতা, উদারতা, ক্ষমাশীলতা ও সুচেতনা অন্যের মধ্যে ছড়িয়ে দেন; অন্যের কল্যাণে নিবেদিত থাকেন।

উদ্দীপকের বিষদাতা হাসানকে বিষদান করে, তবুও হাসান তার প্রতি সহমর্মিতা দেখান। তাকে ক্ষমা করে দেন। এমনকি তার মুক্তির জন্যও ঈশ্বরের কাছে প্রার্থনা করার প্রতিশ্রুতি দেন। এমন একজন উদার ও মহৎ মানুষ বিষদাতার মতাে নিষ্ঠুর মানুষের খারাপ আচরণের শিকার হন।

এমনই নিষ্ঠুর মানসিকতা আমরা প্রতিদান’ কবিতার মধ্যেও দেখতে পাই। সেখানে এক শ্রেণির মানুষের কথা বলা হয়েছে যারা কবির ঘর ভেঙেছে, কবির বুকে আঘাত করেছে, কবিকে দিয়েছে বিষে ভরা বাণ, নিষ্ঠুর বাক্যে কবিকে করেছে জর্জরিত।

উদ্দীপক ও প্রতিদান’ কবিতা উভয় জায়গায় নিষ্ঠুর ও অমানবিক মানুষের কথা ফুটে উঠেছে, যারা তাদের কর্মকাণ্ডের মধ্য দিয়ে অন্যকে কষ্ট দিয়েছে। অন্যায়ভাবে অন্যকে আঘাত করেছে। তাই বলা যায়, উদ্দীপকের বিষদাতা প্রতিদান’ কবিতার নিষ্ঠুর মানুষদের যােগ্য প্রতিনিধি।

সারকথা : প্রতিদান’ কবিতায় কবির সঙ্গে নিষ্ঠুর আচরণ করা মানুষেরা উদ্দীপকের বিষদাতার মতােই হীন চরিত্রের মানুষ। তারা নিষ্ঠুর আচরণ করার দিক দিয়ে একে অন্যের প্রতিনিধি।

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন নম্বর ২

হে সূর্য!
তুমি আমাদের উত্তাপ দিও
শুনেছি তুমি এক জ্বলন্ত অগ্নিপিণ্ড
তােমার কাছে উত্তাপ পেয়ে পেয়ে।
একদিন হয়তাে আমরা প্রত্যেকেই
এক একটা জ্বলন্ত অগ্নিপিণ্ডে পরিণত হব!

তখন হয়তাে গরম কাপড়ে ঢেকে দিতে পারব রাস্তার ধারের ঐ উলঙ্গ ছেলেটাকে।।

ক. কে সুন্দর ও নিরাপদ পৃথিবী নির্মাণ করতে পারে?

খ. কবি কার বুক ভরিয়ে দিতে চেয়েছেন? ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকের প্রার্থীর চেতনা কোন দিক দিয়ে প্রতিদান’ কবিতার কবির চেতনাকে ধারণ করেছে?

ঘ. “উদ্দীপকটি আলােচ্য কবিতার খণ্ডাংশমাত্র।”- মন্তব্যটির পক্ষে-বিপক্ষে তােমার মতামত উপস্থাপন কর।

উপরোক্ত তথ্য অনুযায়ী প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর 2022 সম্পর্কিত এই আর্টিকেলে সৃজনশীল প্রশ্নগুলো কেমন হতে পারে তা আপনি দেখে নিয়েছেন। চলুন এবার তবে প্রশ্নের উত্তর গুলোও দেখে নেওয়া যাক।

সৃজনশীল প্রশ্ন নম্বর ২ এর উত্তর সমূহ

ক উত্তরঃ ভালােবাসাপূর্ণ মানুষ সুন্দর ও নিরাপদ পৃথিবী নির্মাণ করতে পারে ।

খ উত্তরঃ যে কবির বুকে কবর বেঁধেছে কবি তার বুক রঙিন ফুলের সােহাগ জড়ানাে ফুল মাল ভরিয়ে দিতে চেয়েছেন।

আমাদের সমাজে পাষাণ হৃদয়ের মানুষের অভাব নেই। এরা সবসময় অন্যের ক্ষতি করার চেষ্টা করে। এদের অত্যাচার ও নিষ্ঠুরতায় মানুষের জীবন অতিষ্ঠ। কবি এমন মানুষদেরই স্নেহ-মমতা দিয়ে বুক ভরিয়ে দিতে চেয়েছেন। কবি মনে করেন, যারা তাঁর বুকে কবরের মতাে শূন্যতা সৃষ্টি করবে, কবি তাদের হৃদয় স্নেহ-ভালােবাসায় পূর্ণ করবেন । | সারকথা : সমাজের যে ব্যক্তি কবির বুক ভেঙে দিয়েছে কবি তার বুকই ভালােবাসায় ভরিয়ে দিতে চেয়েছেন।

গ উত্তরঃ উদ্দীপকের প্রার্থীর চেতনা অন্যকে সাহায্য করার মানসিকতার দিক দিয়ে প্রতিদান’ কবিতার কবির চেতনাকে ধারণা করেছে।

একজন প্রকৃত মানুষের বৈশিষ্ট্য হলাে বিপদগ্রস্ত মানুষকে নিঃস্বার্থভাবে সাহায্য করা। কারণ মানুষের কল্যাণের মধ্যেই নিহিত থাকে মানবজীবনের সার্থকতা। আমাদের উচিত বিপন্ন মানুষকে সবসময় সাহায্য করা।

উদ্দীপকের কবিতাংশে একজন প্রার্থী সূর্যের কাছে উত্তাপ প্রার্থনা করেছে। তার মতে, সূর্যের কাছ থেকে উত্তাপ পেয়ে পেয়ে একদিন হয়তাে প্রত্যেকেই এক-একটি জ্বলন্ত অগ্নিপিণ্ডে পরিণত হবে। তখন প্রার্থী রাস্তার ধারের শীতার্ত উলঙ্গ ছেলেটিকে দিতে পারবে উত্তাপ। হয়তাে তাদের শরীর ঢেকে দিতে পারবে গরম কাপড়ে।

প্রার্থীর এই অন্যকে সাহায্য করার চেতনা প্রতিদান কবিতার কবির চেতনারই প্রতিরূপ। কারণ কবি বারবার নিজে কষ্ট পেলেও অন্যকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। যারা তার ঘর ভেঙেছে, তাকে কষ্ট দিয়েছে, তিনি তাদের জন্যই নিবেদিতপ্রাণ এবং তাদেরই বুকে আগলে রাখতে চেয়েছেন।

তাই বলা যায় যে, উদ্দীপকের প্রার্থীর চেতনা অন্যকে সাহায্য করার দিক দিয়ে প্রতিদান’ কবিতার কবির চেতনাকে ধারণ করেছে।

সারকথা : উদ্দীপকের প্রার্থী ও ‘প্রতিদান’ কবিতার কবি উভয়েই অন্যকে সাহায্য করার মানসিকতার দিক থেকে একই চেতনা ধারণ করে।

আপনি এই পোষ্টে প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্নের উত্তর নিয়ে পড়তেছেন। এটি পূর্ণাঙ্গ পড়া শেষে আপনি এ সম্পর্কিত আরও পাঠ্য আমাদের সাইটে খুঁজে সার্চ বক্সে অনুসন্ধান করতে পারেন। চলুন বাকী অংশ পড়ে নেওয়া যাক।

ঘ উত্তরঃ “উদ্দীপকটি আলােচ্য কবিতার খণ্ডাংশমাত্র।” – মন্তব্যটি যথার্থ। • মানুষকে সাহায্য করাই প্রকৃত মানুষের ধর্ম। যুগ যুগ ধরে মানুষ একে অন্যকে সাহায্য করে আসছে বলেই পৃথিবী এত সুন্দর।

তাই আমাদের সবারই অন্যকে সাহায্য করার মতাে মানবিক গুণাবলি অর্জন করা উচিত। উদ্দীপকের কবিতাংশে একজন প্রার্থীর কথা বলা হয়েছে, যে সূর্যের কাছে উত্তাপ প্রত্যাশা করে। যাতে সে হয়ে উঠতে পারে একটি জ্বলন্ত অগ্নিপিণ্ড ।

প্রার্থী মনে করে জ্বলন্ত অগ্নিপিণ্ডে পরিণত হলে হয়তাে গরম কাপড়ে ঢেকে দিতে পারবে রাস্তার ধারের ঐ উলঙ্গ ছেলেটিকে। প্রার্থীর এমন মানসিকতা আলােচ্য কবিতার কবির মানসিকতাকে ধারণ করে। কারণ কবিও নিজের স্বার্থ ত্যাগ করে সমাজের মানুষকে বুকে আগলে রেখেছেন।

কিন্তু উদ্দীপকে প্রকাশিত এই বিষয়টি ছাড়াও আলােচ্য কবিতায় প্রকাশ পেয়েছে কবির উদারতা, সহিষ্ণুতা ও ক্ষমাশীলতা যেগুলাে উদ্দীপকে ততটা বিস্তৃতভাবে প্রকাশিত হয়নি। উদ্দীপকে একজন মানবিক মানুষের বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে।

অন্যদিকে প্রতিদান’ কবিতায় কবির মানবিকতার পাশাপাশি সমাজের নিষ্ঠুর মানুষের কথাও ফুটে উঠেছে, প্রকাশ পেয়েছে কবির অন্যান্য মহৎ গুণাবলিও যা উদ্দীপকে অনুপস্থিত। তাই বলা যায়, উদ্দীপকটি আলােচ্য কবিতাংশ খণ্ডাংশমাত্র ।।

সারকথা : উদ্দীপকটি প্রতিদান’ কবিতার একটি চেতনাকে ধারণ করে। কবির অন্যান্য গুণ উদ্দীপকের প্রার্থীর মধ্যে অনুপস্থিত। তাই প্রার্থীর = চেতনা কবির একটি বৈশিষ্ট্যকে নির্দেশ করায় বলা যায় যে, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ ।

প্রিয় পাঠক আশাকরি আপনার কাঙ্খিত তথ্য প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২ আমাদের সাইটের মাধ্যমে সহজেই বুঝে নিতে পেরেছেন।

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্নোত্তর

তাহারেই পড়ে মনে কবিতার সৃজনশীল প্রশ্নোত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার সৃজনশীল প্রশ্নোত্তর

আঠারাে বছর বয়স কবিতার সৃজনশীল প্রশ্নোত্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button