প্রযুক্তি

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন জেনে নিন

বিভিন্ন কারণে আপনি একটা বিষয় লক্ষ্য করতে পারবেন যে। আমাদের মোবাইল এর ব্যাটারি গুলো হঠাৎ করেই ফুলে যায়। এবং সেই সময় আমরা বেশ চিন্তিত হয়ে পড়ি। কারণ সে সময় আমরা বুঝতে পারি না যে, মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন। মূলত আজকে আমি এই বিষয় টি নিয়েই বিস্তারিত আলোচনা করব।

একটি স্মার্টফোনের মধ্যে থাকা ব্যাটারি ফুলে যাওয়ার অনেক গুলো কারণ রয়েছে। তবে এবার আমি আপনাকে বেশ কিছু কারণ এর সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব। যে কারণ গুলোর জন্য মোবাইলের ব্যাটারি গুলো ফুলে যায়। চলুন এবার তাহলে জেনে নেয়া যাক।

মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন

> মোবাইল অতিরিক্ত গরম হওয়ার কারণে

মূলত অধিক পরিমাণ ব্যবহার করার জন্য এটি মোবাইল গরম হবে এটাই স্বাভাবিক। কিন্তু যখন কোন একটি মোবাইল অতিরিক্ত পরিমাণে গরম হয়ে যায়। তখন কিন্তু সেই মোবাইলে থাকা ব্যাটারি টি ফুলে যাওয়ার সম্ভাবনা অনেক বৃদ্ধি পায়।

> মোবাইল অধিক সময় চার্জে রাখা

আমরা অধিকাংশ সময় যখন রাতে ঘুমাতে যাই। তখন মোবাইল চার্জে রেখে দেই। এবং সারারাত মোবাইল চার্জ হতে থাকে। মূলত এই কাজ টি কখনোই করা উচিত নয়। কারণ আপনি যদি সারারাত মোবাইল চার্জে রেখে দেন। তাহলে কিন্তু আপনার সেই মোবাইলে থাকা ব্যাটারি ভুলে যাওয়ার সম্ভাবনা অনেক অংশে বেড়ে যাবে।

> হাত থেকে মোবাইল পড়ে গেলে 

বিভিন্ন সময় আমাদের হাত থেকে মোবাইল নিচে পড়ে যায়। আর সে সময় কিন্তু মোবাইলের বিভিন্ন যন্ত্রাংশের ক্ষতি হয়ে থাকে। আর অন্যান্য যন্ত্রের যতটা না ক্ষতি হয়। তার থেকে অধিক ক্ষতি হয় আমাদের মোবাইলে থাকা ব্যাটারির মধ্যে। কারণ এই আঘাত সরাসরি ব্যাটারি তে গিয়ে লাগে। এবং যার ফলে মোবাইল এর ব্যাটারি ফুলে যায়।

> নকল চার্জার ব্যবহার করলে

অনেক সময় আমাদের ব্যবহার করা স্মার্টফোন গুলো তে যেসব অরিজিনাল চার্জার দেওয়া হয়। সেই চার্জার গুলো একটা সময় নষ্ট হয়ে যায়। এবং সেই মুহূর্তে আমরা অনেক কম দামে চার্জার ব্যবহার করি। মূলত এই ধরনের নকল চার্জার ব্যবহার করা কোন ভাবেই ঠিক নয়। আর আপনি যদি এই ধরনের নকল চার্জার ব্যবহার করেন। তাহলে আপনার স্মার্টফোনে থাকার ব্যাটারি ফুলে যাওয়ার আশঙ্কা থাকবে।

আশাকরি উপরোক্ত আলোচনা থেকে আপনি ইতিমধ্যে মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন এ সম্পর্কে সঠিকভাবে জানতে সক্ষম হয়েছেন।

See also  মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় ২০২২

Mr Roy

Hello Friend, আমার নাম, নিরন্জন রায়। আমি একজন বাংলা কন্টেন্ট রাইটার। দীর্ঘদিন ধরে এই পেশায় যুক্ত আছি। আমি চেস্টা করি নিজের জানা বিষয় গুলো কে অন্যের সাথে শেয়ার করার। আমার সাথে যোগাযোগ করতে পারেন.... https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button