প্রযুক্তি

মোবাইল ফোন সাধারণত কত ভোল্টে চার্জ করা হয় জানুন

বর্তমান সময়ে আমরা কম বেশি প্রায় অধিকাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করি। আর এই স্মার্টফোনের মধ্যে উন্নত সব যন্ত্রাংশ ব্যবহার করা হয়ে থাকে। যেমন, আমরা আমাদের এই স্মার্টফোন গুলো তে যে ব্যাটারি দেখতে পাই। সে গুলো মূলত লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়। যার ফলে আমরা দীর্ঘ সময় ধরে এই মোবাইল গুলো কে ব্যবহার করতে পারি। 

তবে উন্নত মানের এই স্মার্টফোন গুলো সম্পর্কে আমাদের মনে প্রশ্নের কোন শেষ নেই। বরং এই স্মার্ট ফোন গুলো নিয়ে আমরা বিভিন্ন মানুষ বিভিন্ন রকমের প্রশ্ন করে থাকি। আর আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি সেই সব প্রশ্ন গুলো কে একত্রে করেছি। এবং চেষ্টা করব সেই সব গুলো প্রশ্নের সঠিক উত্তর দেয়ার।

Q: মোবাইল ফোন সাধারণত কত ভোল্টে চার্জ করা হয়?

কখনো কি আপনি ভেবে দেখেছেন যে, আমরা যেসব স্মার্টফোন ব্যবহার করি। সেই স্মার্টফোনে থাকা ব্যাটারি গুলো চার্জ করার জন্য যেসব চার্জার ব্যবহার করা হয়। সেই চার্জার গুলো দিয়ে কত ভোল্ট এর চার্জ আমাদের মোবাইলে প্রবেশ করে? হয়তোবা এই প্রশ্নের উত্তর টি আপনি বলতে পারবেন না। তাহলে শুনে রাখুন……  

আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করা স্মার্ট ফোন গুলো তে যেসব চার্জার থাকে। সেই চার্জার গুলো দিয়ে মূলত ১০০ থেকে ২৪০ ভোল্ট পর্যন্ত ইনপুট চার্জ প্রদান করা হয়ে থাকে। এবং এই চার্জার গুলো দিয়ে মূলত আউটপুট হিসেবে ৫ ভোল্ট পর্যন্ত চার্জ আমাদের মোবাইলে প্রবেশ করে।

See also  মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার উপায় ২০২২

Q: ব্যাটারির mah কি?

যখন আমরা নতুন কোন মোবাইল ফোন কিনতে যাই। তখন সবার আগে আমরা দেখি যে, সেই মোবাইলের মধ্যে কত mah এর ব্যাটারি রয়েছে। আর আমরা মনে করি যে, মোবাইলের ব্যাটারি তে যত বেশি mah থাকবে। সেই মোবাইলের চার্জ তত বেশি দীর্ঘস্থায়ী হবে। যদিও বা এই ধারণার মধ্যে ভুল রয়েছে। তবে আপনি কি জানেন এই ব্যাটারির mah কি? যদি আপনি না জেনে থাকেন তাহলে শুনে রাখুন।

এই mah শব্দটির পূর্ণরূপ হল, Mili Ampere Hour…. এটি একটি ব্যাটারির ধারণ ক্ষমতা কি রকম তার পরিচয় বহন করে থাকে। আর এই mah এর পরিমাণ যত বেশি হবে। সেই ব্যাটারি টি তত বেশি শক্তিশালী হবে। এবং উক্ত ব্যাটারি টি অধিক সময় পর্যন্ত ব্যবহার করা যাবে।

See also  মোবাইলের ব্যাটারি ফুলে যায় কেন জেনে নিন

Mr Roy

Hello Friend, আমার নাম, নিরন্জন রায়। আমি একজন বাংলা কন্টেন্ট রাইটার। দীর্ঘদিন ধরে এই পেশায় যুক্ত আছি। আমি চেস্টা করি নিজের জানা বিষয় গুলো কে অন্যের সাথে শেয়ার করার। আমার সাথে যোগাযোগ করতে পারেন.... https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button