উচ্চ মাধ্যমিক

রেইনকোট গল্পের মূলভাব ব্যাখ্যা সহ জেনে নিন

প্রিয় পাঠক আপনি যদি অনুসন্ধান করে থাকেন রেইনকোট গল্পের মূলভাব ব্যাখ্যা সহ তবে এই আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত ধাপে ধাপে মূল কথা, বক্তব্য, সারাংশ, সারমর্ম বা বিষয়বস্তু জেনে নিন। চলুন তবে শুরু করা যাক।

রেইনকোট গল্পের মূলভাব

‘রেইনকোট’ গল্পটি একটি প্রতীকী গল্প। মুক্তিযুদ্ধের সময়কার ঢাকার পরিস্থিতি নিয়ে গল্পটি রচিত। এ গল্পে মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে ঢাকার যুদ্ধাবস্থা, এদেশের মানুষের ওপর পাকিস্তানি সেনাবাহিনীর বর্বর নিপীড়ন ও হত্যাযজ্ঞের দিক প্রতিফলিত হয়েছে।

তাদের অত্যাচারে সারা দেশের মতাে ঢাকা শহরের মানুষের আতঙ্কগ্রস্ত জীবনচিত্র ও মুক্তিযােদ্ধাদের তৎপরতা দেখা যায়। তারই একটি ঘটনা এ গল্পের বিষয় : যেখানে ঢাকা কলেজের সামনে গেরিলা আক্রমণের ফলে বৈদ্যুতিক ট্রান্সফর্মার। ধ্বংস করে দেওয়া হয়েছে।

প্রিয় পাঠক আপনি এই আর্টিকেলে রেইনকোট গল্পের মূলভাব নিয়ে পড়ছেন । পাশাপাশি চাইলে আপনাদের পাঠ্যবিষয়ক অন্যান্য আর্টিকেল গুলো ও আমাদের সাইটের মাধ্যমে পড়ে নিতে পারবেন। চলুন বাকী অংশ শেষ করে নেওয়া যাক।

See also  রেইনকোট গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর দেখে নিন

পাশাপাশি আরও পড়তে পারেনঃ

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

তাহারেই পড়ে মনে কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

আঠারাে বছর বয়স কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

রেইনকোট গল্পের ব্যাখ্যা

ঘটনার পরিপ্রেক্ষিতে পাকিস্তানি সেনাবাহিনী কলেজের শিক্ষকদের তলব করে এবং তাদের মধ্য থেকে নুরুল হুদা ও আবদুস সাত্তার মৃধাকে গ্রেপ্তার করে নির্যাতন। চালিয়ে মুক্তিযােদ্ধাদের সন্ধান পাওয়ার চেষ্টা করে । নুরুল হুদার | জবানিতে গল্পের অধিকাংশ ঘটনা বিবৃত হয়েছে। 

পাকিস্তানি বাহিনীর বর্বর নিপীড়ন ও হত্যাযজ্ঞের মধ্যে ঢাকা শহরের আতঙ্কগ্রস্ত জীবনের চিত্র। গেরিলা আক্রমণের ঘটনা ঘটে যে রাতে, তার পরদিন সকালে ছিল বৃষ্টি। তলব পেয়ে। সেই বৃষ্টির মধ্যে নুরুল হুদাকে কলেজে যেতে যে রেইনকোটটি পরতে হয় সেটি ছিল তার শ্যালক মুক্তিযােদ্ধা মিন্টুর।

See also  অপরিচিতা গল্পের সৃজনশীল প্রশ্নের উত্তর জেনে নিন

গল্পে এ রেইনকোটের প্রতীকী তাৎপর্য অসাধারণ। মুক্তিযােদ্ধা শ্যালকের রেইনকোট গায়ে দিয়ে সাধারণ ভিতু প্রকৃতির নুরুল হুদার মধ্যে সারিত হয় যে উষ্ণতা, সাহস ও দেশপ্রেম— তারই ব্যঞ্জনাময় প্রকাশ ঘটেছে এ গল্পে।

ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের সাইটে ভিজিট করার জন্য। আশাকরি আপনার কাঙ্খিত অনুসন্ধান রেইনকোট গল্পের ব্যাখ্যা বিশ্লেষণ আমাদের সাইটের মাধ্যমে খুঁজে পেতে সক্ষম হয়েছেন।

পাশাপাশি আরও পড়তে পারেনঃ

প্রতিদান কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

তাহারেই পড়ে মনে কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

ফেব্রুয়ারি ১৯৬৯ কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

আঠারাে বছর বয়স কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নূরলদীনের কথা মনে পড়ে যায় কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর

Leave a Reply

Your email address will not be published.

Back to top button